মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ | ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

৫০ হাজার টাকার বেশি যেকোনো পরিশোধ ব্যাংকে

নিজস্ব প্রতিবেদক
৩ জুন ২০২১ ২২:৫৭ |আপডেট : ৪ জুন ২০২১ ২১:০৯
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে ৫০ হাজার টাকার বেশি যেকোনো পরিশোধ ব্যাংক বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে করার বাধ্যবাধকতা আরোপের প্রস্তাব করা হয়েছে।

একই সঙ্গে অর্থ স্থানান্তরের যেসব ক্ষেত্রে ব্যাংক বাধ্যতামূলক সেগুলোতে এমএফএসের বিষয়টিও অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান।

আর্থিক অন্তর্ভুক্তি, অর্থনীতির আনুষ্ঠানিকীকরণ ও করনেট সম্প্রসারণের জন্য ব্যাংক ও এমএফএসে লেনদেনে বাধ্যবাধকতার পাশাপাশি আরও কিছু প্রস্তাব করা হয়েছে। বিশেষ করে যে কোনো সরবরাহ ও ঠিকাদারি বিল ব্যাংক ও এমএফএসের মাধ্যমে না নিলে উৎসে করহারের অতিরিক্ত ৫০ শতাংশ কর্তন করার প্রস্তাব করা হয়েছে। এসব প্রস্তাব অনুমোদিত হলে আনুষ্ঠানিক অর্থনীতির আকার বড়ো হবে, বিনিয়োগ ও রাজস্ব সংগ্রহ বাড়বে বলে মনে করেন তিনি।

কর ফাঁকি বন্ধ এবং অপরাধমূলক লেনদেন নিয়ন্ত্রণে বেশ আগ থেকে নগদ লেনদেন নিরুৎসাহিত করে আসছে কেন্দ্রীয় ব্যাংক ও সরকার। লেস ক্যাশ সোসাইটি করতে সাম্প্রতিক সময়ে কুরিয়ারে ক্যাশ অন ডেলিভারির লেনদেন এবং নির্দিষ্ট দোকান বা জায়গা ভাড়া না নিয়ে ব্যবসা করছেন এরকম ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যাংক বা এমএফএস অ্যাকাউন্টে ব্যবসায়িক হিসাব খুলে লেনদেনের সুযোগ দেওয়াসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ। গতবছর অর্থমন্ত্রী চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। তবে সংশোধিত হয়ে এই বাজেটের আকার কমে দাঁড়ায় ৫ লাখ ৩৮ হাজার ৯৮৩ কোটি টাকা।

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।



মন্তব্য করুন