রবিবার, ২০ জুন ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

কপিরাইট আইন

যে কারণে কপিরাইট আইনের ধারা চ্যালেঞ্জ করে নায়ক মান্নার স্ত্রীর রিট

নিজস্ব প্রতিবেদক
৮ জুন ২০২১ ১৯:১০ | আপডেট : ৮ জুন ২০২১ ২১:২৯
Image not found
নায়ক মান্না ও তার স্ত্রী শেলী কাদের।

কপিরাইট আইনের চারটি ধারাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন নায়ক এসএম আসলাম তালুকদার মান্নার স্ত্রী শেলী কাদের।

আজ সোমবার (৭ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে প্রয়াত নায়ক মান্নার স্ত্রীর পক্ষে আইনজীবী নাজিরুল আলম ও ইফতাবুল কামাল অয়ন এ রিটটি দায়ের করেন।

রিটসূত্রে জানা যায়, কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে রিটে। আর রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। 

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন মান্নার স্ত্রীর আইনজীবী ব্যারিস্টার ইফতাবুল কামাল অয়ন ও নাজিরুল আলম। তারা জানান, কপিরাইট আইনের চারটি ধারার কারণে নায়ক মান্না প্রযোজিত আটটি সিনেমা থেকে তার পরিবার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই এ চারটি ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

জানা যায়, কপিরাইট আইনের এ চারটি ধারা অনুসারে কোনো প্রডিউসারকে কপিরাইটের লাইসেন্স দেয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়ে থাকে। অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা প্রডিউসার ও ক্রিয়েটরদের মধ্য এমন কোনো চুক্তি হবে না যা কারও জন্য কঠিন হয়ে যায়। তাই আইনের বিপরীতধর্মী ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

একইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে। এমনকি ভারতেও এ ধরনের আইন করা হয়েছে বলে রিটে উল্লেখ করা হয়।



মন্তব্য করুন