রবিবার, ২০ জুন ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

দেশে ফেসবুক ব্যবহারকারী বাড়লো প্রায় এক কোটি

নিজস্ব প্রতিবেদক
৯ জুন ২০২১ ২৩:২২ | আপডেট : ১০ জুন ২০২১ ১৬:২৪
Image not found
বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক

বাংলাদেশে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারী বেড়েছে। গত এক বছরে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় এক কোটি বেড়েছে। এছাড়া সবচেয়ে বেশি বেড়েছে ম্যাসেঞ্জার ব্যবহারকারী।

এছাড়া ইনস্টাগ্রাম, লিংকডইনের ব্যবহারকারীও বেড়েছে। পোল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নেপোলিয়নক্যাট এ তথ্য জানিয়েছে।  

প্রতিষ্ঠানটির দেওয়া হিসেব মতে, এ বছরের মে মাস পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৮ শতাংশ। ব্যবহারকারীর মধ্যে ৩০ দশমিক ৯ শতাংশ নারী এবং পুরুষ ৬৯ দশমিক ১ শতাংশ। ব্যবহারকারীদের মধ্যে ১৮ থেকে ২৪ বয়সীরাই সবচেয়ে বেশি। তাঁদের সংখ্যা ২ কোটি ১২ লাখ।

এর আগে ২০২০ সালের এপ্রিল মাসে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩ কোটি ৮৪ লাখ ৭৫ হাজার। সে হিসাবে, গত এক বছরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৯৭ লাখ ৫৫ হাজার।  

এদিকে করোনার এই সময়ে সবচেয়ে বেশি বেড়েছে মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা। ২০২০ সালের এপ্রিল মাসে দেশে মেসেঞ্জার ব্যবহার করতেন ৯৩ লাখ ৯১ হাজার মানুষ। এক বছরে এ সংখ্যা সাড়ে চার গুণ বেড়ে হয়েছে ৪ কোটি ২১ লাখ ৫০ হাজার।  


এছাড়া দেশে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা এখন ৪০ লাখ ৭১ হাজার। আর পেশাজীবীদের জন্য সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম লিংকডইনের ব্যবহারকারীর সংখ্যা ৪১ লাখ ১৭ হাজার। 

এ বিষয়ে তথ্যপ্রযুক্তি নিরাপত্তা বিশেষজ্ঞ সুমন আহমেদ বলেন, প্রযুক্তির ব্যবহার বাড়ার কারণেই দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারও বেড়েছে। করোনার সময়টাতে মানুষ আরও বেশি প্রযুক্তিমুখী হয়েছে।



মন্তব্য করুন