শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

‘চেনা নজরুল, অচেনা নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারের সমাপ্তি

ইকবাল হাসান, কুবি
১৮ জুন ২০২১ ২১:০৪ |আপডেট : ১৮ জুন ২০২১ ২১:০৭
চেনা নজরুল অচেনা নজরুল শীর্ষক আন্তর্জাতিক ভার্চুয়াল ওয়েবিনার।
চেনা নজরুল অচেনা নজরুল শীর্ষক আন্তর্জাতিক ভার্চুয়াল ওয়েবিনার।

কবি নজরুলের কুমিল্লা আগমনের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে ‘চেনা নজরুল, অচেনা নজরুল’ শীর্ষক দুই দিন ব্যাপী আন্তর্জাতিক ওয়েবিনারের দ্বিতীয় দিনের আয়োজনের মাধ্যমে ওয়েবিনারটি সমাপ্ত হয়েছে। দুই দিন ব্যাপী এ ওয়েবিনারের আয়োজন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগ।

১৮ জুন (শুক্রবার) অনলাইন প্লাটফর্ম জুমে বিভাগের সহকারী অধ্যাপক রোজাউল ইসলাম রেজার সঞ্চালনায় ও বাংলাদেশ সময় সকাল ১০.০০ মিনিটে এবং ভারত সময়ে সকাল ০৯.৩০ মিনিটে এ ওয়েবিনারটি শুরু হয়।

বিভাগীয় প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. তপোধীর ভট্টাচার্য, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সায়ক মুখার্জি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. গোলাম মাওলা।

অনুষ্ঠানে প্রধান অতিথি আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. তপোধীর ভট্টাচার্য তার বক্তব্যে বলেন, কাজী নজরুল ইসলাম পুরোদস্তর একজন আধুনিক মনস্ক কবি। তার গান-কবিতা-সংগীত-গল্প সকল জায়গায়ই আমরা আধুনিকতার ছাঁয়া দেখতে পাই।

ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সায়ক মুখার্জি নজরুলের জীবনের সামগ্রিক দিক তুলে ধরে বলেন, নজরুল আমাদের দুই দেশেরসহ পুরো বিশ্বের জন্য একজন অসাধারণ অনুকরণীয় ব্যক্তিত্ব।

এছাড়া অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে কাজী নজরুল ইসলামের নাতনী বিশিষ্ট সংগীতশিল্পী জনাব খিলখিল কাজী উপস্থিত থাকার কথা থাকলেও তার একজন নিকটতম আত্মীয়ের অসুস্থতার কারণে উপস্থিত হতে পারেননি।

এ ওয়েবিনারে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক সহ বিভাগীয় প্রধান ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ কবি নজরুলের কুমিল্লায় আগমনের শতবর্ষ উপলক্ষ্যে একটি স্মারক গ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছে। স্মারক গ্রন্থের জন্য লেখা জমা দেয়ার শেষ সময় ২১ জুন।

 



মন্তব্য করুন