শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

দেশের একটি মানুষও ভূমিহীন-গৃহহীন থাকবে না : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২০ জুন ২০২১ ১৮:৩৮ |আপডেট : ২১ জুন ২০২১ ১৮:০৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি: সংগৃহীত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি: সংগৃহীত

ক্ষমতায় থাকার মানে মানুষের সেবা করার সুযোগ পাওয়া উল্লেখ করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের সেবক হিসেবেই তৃণমূলের বঞ্চিত মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করছে সরকার। দেশের একটি মানুষও ভূমিহীন গৃহহীন থাকবে না।

আজ রোববার (২০ জুন) মুজিব শতবর্ষ উপলক্ষে দ্বিতীয় দফায় বিনামূল্যে জমিসহ ঘর হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ভোগ করতে নয় বরং নিপীড়িত মানুষের পাশে দাঁড়াতে এসেছে। সরকারের উন্নয়ন থেকে কেউ বাদ পড়বে না। একটি ঘর পেয়ে দুঃখী মানুষের মুখে যে হাসি দেখতে পেয়েছি, এর চেয়ে বড় পাওয়া আমার জীবনে আর কিছু নেই। মানুষের জন্য মানুষ, এটাই সব থেকে বড় কথা।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি পুরো বাংলাদেশ ঘুরেছি। গ্রামে-গঞ্জে, মাঠে-ঘাটে সবখানেই গিয়েছি। আওয়ামী লীগ মানুষের অধিকার নিয়ে কাজ করে। জাতির পিতা মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছেন। তার পদাঙ্ক অনুসরণ করেই আমরা এগিয়ে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, আমরা যেখানে জমি পাব না, এই তহবিল থেকে জমি কিনে দেব। ঘরে করে দেব। আমাদের চাওয়া বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না। কোথাও কেউ গৃহহীন থাকলে আমাদের জানাবেন। আমরা তাদের ঘরবাড়ি করে দেব। আমি মনে করি, এতটুকু করলে আত্মা শান্তি পাবে।

এসময় বাংলাদেশকে দারিদ্রমুক্ত করার লক্ষ্য স্থির করার কথা জানান প্রধানমন্ত্রী। এজন্য শিক্ষাকে গুরুত্ব দেওয়া, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া এবং মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি গৃহহীন মানুষকে ঘরবাড়ি তৈরি করে দেওয়ার কথাও উল্লেখ তিনি।

প্রসঙ্গত, আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় বরিশাল, ভোলা, বাগেরহাট, ঝিনাইদহ, টাঙ্গাইল, ময়মনসিংহ, নোয়াখালী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, কুড়িগ্রাম ও রাঙামাটিসহ দেশের বিভিন্ন জেলায় হতদরিদ্র পরিবারের জন্য বিনামূল্যে ঘর নির্মাণ করা হয়েছে। ঘরগুলোর প্রতিটিতে রয়েছে দুটি কক্ষ, একটি বারান্দা, একটি বাথরুম ও রান্নাঘর। প্রতিটি ঘর দুই শতাংশ জমির ওপর নির্মিত।

প্রকল্পটির দ্বিতীয় ধাপে ঘর পাওয়ার জন্য তালিকাভুক্ত হয়েছেন সাড়ে ৫৩ হাজার হতদরিদ্র পরিবার। এর আগে প্রথম দফায় ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর