শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ‘ফোবানা’ সম্মেলনকে কেন্দ্র করে ভার্চুয়াল সভায় হট্টগোল

কৌশলী ইমা, যুক্তরাষ্ট্র
২০ জুন ২০২১ ১৯:৪৮ |আপডেট : ২০ জুন ২০২১ ২২:০৬
ফোবানা সম্মেলন
ফোবানা সম্মেলন

তুমুল হট্টগোল আর বাক-বিতণ্ডায় স্থগিত হয়েছে ভার্চুয়াল সভা। অধিকাংশ সদস্যের অসম্মতি সত্ত্বেও ৩৫তম ফোবানা সম্মেলনের তারিখ পরিবর্তন করার ঘটনায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’ (ফোবানা)-এর নির্বাহী পরিষদের সদস্যদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করেছে।

গত বুধবার (১৬ জুন) নির্বাহী পরিষদ ও নিমন্ত্রণকারী কমিটির এক যৌথ বৈঠকে ৩৫তম ফোবানা সম্মেলনের তারিখ পরিবর্তনকে কেন্দ্র করে তুমুল বাক-বিতণ্ডার এক পর্যায়ে সভা মুলতবি ঘোষণা করা হয়। পরদিন বৃহস্পতিবার ফোবানা নির্বাহী পরিষদের চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ৩৫তম ফোবানা সম্মেলনের তারিখ পরিবর্তনের ঘোষণা দেন।

সংখ্যাগরিষ্ঠ নির্বাহী পরিষদের সদ্যস্যদের অসম্মতিতে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশদের কাছে ব্যাপক পরিচিত ও ঐতিহ্যবাহী ফোবানা সম্মেলন তারিখ পরিবর্তন নিয়ে সদস্যদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। ফোবানার দায়িত্বশীল ও অভিজ্ঞ সদস্যা মনে করছেন দীর্ঘ ৩৪ বছর ধরে যুক্তরাষ্ট্রের লেবার ডে'র সপ্তাহান্তে (উইকেন্ড) এ সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। ফোবানার এ ঐতিহ্যকে বিনষ্ট করে সাম্মেলনের তারিখ পরিবর্তন করা মোটেও ঠিক নয়। বুধবারের ভার্চুয়াল সভায় এ বিষয়টি নিয়ে নিমন্ত্রণকারী কমিটির সদস্যদের সাথে নির্বাহী পরিষদের সদস্যদের বাক-বিতন্ডা হয়। সভায় চরম উত্তেজনা দেখা দিলে নির্বাহী পরিষদের চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী সভা মুলতবি ঘোষনা করতে বাধ্য হন। সভায় সম্মেলনের তারিখ পরিবর্তন নিয়ে ৩১ সদস্যের মধ্যে ১৯ জন সেপ্টেম্বরের পক্ষে রায় দেন আর বাকি ১২ জন নভেম্বরের পক্ষে।

কিন্তু আশ্চর্যের বিষয় ৩৫তম ফোবানা সম্মেলনের নিমন্ত্রণকারী কমিটির সদস্যরা নির্বাহী পরিষদের চেয়ারপার্সনের সাথে যোগসাজস করে একদিনের মধ্যেই সেপ্টেম্বরের ৩,৪ ও ৫ তারিখের পরিবর্তে নতুন তারিখ নভেম্বেরের ২৬, ২৭, ও ২৮ (শুক্র, শনি ও রোববার ২০২১) সম্মেলনের দিন ঘোষনা দেন। নতুন তারিখ উল্লেখ করে নতুন পোষ্টার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নির্বাহী পরিষদের সদ্যস্যদের মাঝে তীব্র ক্ষোভ দেখা দেয়।

ফোবানার অন্যতম সদস্য টেক্সাস প্রবাসী হাসমত মোবিন জানান, গত বুধবার (১৬ জুন) নির্বাহী পরিষদ ও নিমন্ত্রণকারী কমিটির ভার্চুয়াল যৌথ সম্মেলনের তারিখ পেছানোর ঘটনাকে কেন্দ্র করে সভায় যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে তা দুঃখজনক। তিনি বলেন নভেম্বরে ফোবানা সম্মেলনের ব্যাপারে কোন সিদ্ধান্তি হয়নি। সভা মুলতবি ঘোষনা করা হয়েছে। তাহলে কিভাবে চেয়ারপার্সন নভেম্বরে ফোবানার তারিখ নির্ধারন করে ঘোষনা দেন তা কারো বোধগম্য নয়।

ফোবানার অন্যতম সদস্য ক্যানসাস প্রবাসী রেহান রেজা জানান, তিনি পুরো ভার্চুয়াল সভায় থাকতে পারেননি। তবে ঘটনাটি জানতে পেরেছেন। তিনি বলেন এটি নিঃসন্দেহে একটি অনৈতিক কাজ। ফোবানার ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি বলে তিনি উল্লেখ করেন।

ফোবানার নির্বাহী সচিব মাসুদ রব চৌধুরী বলেন, ভার্চুয়াল সভা চলাকালীন সময়ে সদস্যদের মাঝে বাক-বিতন্ডা হয়েছে। এক পর্যায়ে চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী সভা মুলতবি ঘোষনা করতে বাধ্য হন। কিন্তু সভায় সম্মেলনের তারিখ পরিবর্তন নিয়ে ৩১ সদস্যের মধ্যে ১৯ জন সেপ্টেম্বরের পক্ষে রায় দেন আর বাকি ১২ জন নভেম্বরের পক্ষে। তারপরও কীভাবে সম্মেলনের তারিখ পরিবর্তন হলো তার কর্ণগোচরে নেই। সভায় কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা জানিয়ে শিগিগির তিনি একটি প্রেস বিজ্ঞপ্তি মিডিয়াতে পাঠাবেন।

ফোবানা নির্বাহী পরিষদের চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী বলেন, সভায় তেমন কিছুই ঘটেনি। যাই ঘটুক না কেন এটা ফোবানার আভ্যন্তরিন বিষয়। এটা সাংবাদিকদের জানার বিষয় না। তিনি বলেন, নির্বাহী পরিষদের চেয়ারপার্সন সকল প্রকার সিদ্ধান্ত নিতে পারেন সে ক্ষমতা তাকে সংবিধানেই দেওয়া হয়েছে। আর কারনের নিমন্ত্রণকারী কমিটির সদস্যদের সাথে আলোচনা সাপেক্ষে তিনি সেপ্টেম্বরের ৩,৪ ও ৫ তারিখের পরিবর্তে নতুন তারিখ নভেম্বেরের ২৬, ২৭, ও ২৮ (শুক্র, শনি ও রোববার ২০২১) সম্মেলনের দিন ঘোষনা করেছেন। নিমন্ত্রণকারী কমিটি সেপ্টেম্বরের জন্য এখনো চূড়ান্তভাবে প্রস্তুত নন। তবে নভেম্বরে সম্মেলন হলে সেপ্টেম্বরের চেয়ে আরও বেশি সার্থক হবে বলে তিনি আশা করেছেন। সম্মেলনের তারিখ পেছানোর ঘটনায় ফোবানার ঐতিহ্য নষ্ট হয়নি। এর আগেও আটলান্টা ও ফ্লোরিডায় সম্মেলনের ক্ষেত্রেও তারিখ পরিবর্তন হয়েছিল।


মন্তব্য করুন