শনিবার, ১৬ অক্টোবর ২০২১ | ১ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

পূজায় বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন তন্দুরি

অনলাইন ডেস্ক
৮ অক্টোবর ২০২১ ০৫:২০ |আপডেট : ৮ অক্টোবর ২০২১ ২০:১২
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের দেবীপক্ষের ক্ষণগণনা শুরু হয়েছে মহালয়ার মধ্য দিয়ে। ১১ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হবে। তবে এখন থেকেই সবার মধ্যে দুর্গা পূজার আমেজ শুরু হয়েছে।

এ সময় অনেকেই ব্যস্ত শপিং নিয়ে আবার অনেকেই পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন চুটিয়ে। পরিবার ও বন্ধুরা মিলে পূজার সন্ধ্যায় নিশ্চয়ই জম্পেশ আড্ডা দিচ্ছেন!

তবে খালি মুখে কি আর আড্ডা জমে? তাই এসময় পরিবার ও প্রিয়জনের জন্য তৈরি করুন চিকেন তান্দুরি। খুব সহজেই ঘরে এটি তৈরি করে নিতে পারবেন রেসিপি অনুযায়ী-

উপকরণ

১. মুরগির লেগ পিস ৪টি

২. টকদই ৪ টেবিল চামচ

৩. তন্দুরি মসলা ২ টেবিল চামচ

৪. আদা বাটা ১ চা চামচ

৫. রসুন বাটা ১ চা চামচ

৬. মরিচের গুঁড়া ১ চা চামচ

৭. পাতিলেবুর রস ২ চা চামচ

৮. সাদা তেল আধা কাপ

৯. লবণ স্বাদমতো

পদ্ধতি

প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নিন। এরপর ছুরি দিয়ে হালকা কেটে দিতে হবে। যাতে মসলা ভালোভাবে চিকেনে ঢুকতে পারে। এবার মেরিনেশনের জন্য লেবুর রস, লবণ ও হলুদ গুঁড়া মিশিয়ে নিন। ঢেকে রাখুন আধা ঘণ্টা।

আবারও মেরিনেশনের পালা। এবার চিকেনে একে একে মিশিয়ে নিন আদা-রসুন বাটা। তারপর আবারও আধা ঘণ্টার জন্য অপেক্ষা করুন। অন্যদিকে একটি বাটিতে টকদই, তান্দুরি মসলা ও মরিচের গুঁড়া ভালো করে মিশিয়ে নিন।

এবার চিকেনের সঙ্গে টকদইয়ের মিশ্রণ ভালো করে মাখিয়ে নিন। যাতে চিকেনের সব অংশে মসলা পৌঁছায়। শেষবারের মতো আবারও আধা ঘণ্টার জন্য মেরিনেট করুন চিকেন।

এবার প্যানে তেল গরম করে নিন। তার মধ্যে মেরিনেট করে নেওয়া চিকেন একে একে দিয়ে ভেজে নিতে হবে। কম আঁচে চিকেনগুলো এপিঠ-ওপিঠ করে ভেজে নিন।

যখন চিকেন সম্পূর্ণ সেদ্ধ হয়ে যাবে তখন প্যান থেকে তুলে নিন। তারপর গ্যাসের উপর একটি তারজালিতে চিকেনগুলো রেখে দু’পিঠ ভালো করে গ্যাসে সেঁকে নিন।

চিকেনের দু’পিঠ একটু পোড়া পোড়া হলে খুব সুন্দর তান্দুরি মসলার গন্ধ বের হবে। ব্যাস তৈরি হয়ে গেলো চিকেন তন্দুরি। এবার গরম গরম পরিবেশনের পালা।

চিকেন তান্দুরি পুদিনা সস দিয়ে পরিবেশ করুন। তাছাড়াও টমেটো সস বা চিলি সস দিয়েও খেতে ভালো লাগে। এই মুখোরোচক পদ পূজার আড্ডা জমিয়ে দেবে।



মন্তব্য করুন