শনিবার, ১৬ অক্টোবর ২০২১ | ১ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশি পরিবারের অংশগ্রহণ

আশরাফুল হক আকাশ, মিউনিখ (জার্মানি)
১১ অক্টোবর ২০২১ ০৮:০৮ |আপডেট : ১১ অক্টোবর ২০২১ ০৮:২৮
মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশি পরিবারের অংশগ্রহণ
মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশি পরিবারের অংশগ্রহণ

জার্মানিতে আন্তর্জাতিক কোনো দূর ও স্বল্পপাল্লার ম্যারাথনে অংশ নিলেন বাংলাদেশি এক পরিবারের তিন সদস্য।

রোববার (১০ অক্টোবর) জার্মানির বায়ার্নে ৩৫তম মিউনিখ জেনেরালি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিলেন বাংলাদেশের হয়ে রেকর্ড ১১২টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া জার্মান প্রবাসী বাংলাদেশি শিব শংকর পাল। একইসাথে নিজের দ্বিতীয় আন্তর্জাতিক দূরপাল্লার ম্যারাথনে অংশ নিলেন তারই জ্যেষ্ঠ পুত্র মাক্সি শংকর পাল ও স্বল্প পাল্লায় কনিষ্ঠ সন্তান দিব্য শংকর পাল। 

সারা বিশ্বের প্রায় ১১ হাজার প্রতিযোগীর সাথে বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১১২টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে দেশের মুখ উজ্জ্বল করে চলেছেন ক্রীড়াবিদ শিব শংকর পাল। 

শিব শংকর পাল মিউনিখ অলিম্পিক স্টেডিয়ামের ফিনিশিং লাইন শেষ করেছেন ৩ ঘণ্টা ৪০ মিনিটের ব্যবধানে। একই ট্র্যাক পাড়ি দিতে মাক্সির সময় লেগেছে ৪ ঘণ্টারও বেশি কিছু সময়। আর দিব্য অংশ নিয়েছে ১০ কি.মি. দৈর্ঘ্যের স্বল্প পাল্লার ম্যারাথনে।

এর আগে শহরের অলিম্পিক স্টেডিয়াম থেকে শুরু হওয়া ৪২.২ কিলোমিটার দূরত্বের এই ম্যারাথন শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান ঘুরে আবার অলিম্পিক স্টেডিয়ামে এসে শেষ হয়।

১৯ বারের মতো বিশ্বখ্যাত এই মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে বাংলাদেশের পতাকা হাতে দৌঁড়াতে পেরে দারুণ খুশী ঢাকার নবাবগঞ্জের ছেলে শিব শংকর পাল। তিনি জানান, শত সাধনার প্রিয় জন্মভূমির পতাকা নিয়ে দৌঁড়ানোটা  সব সময়ের মতোই গর্বের ও উপভোগের। 

৫৬ বছর বয়সী শিব শংকর আশা করছেন, তার মতোই তার সন্তানেরা আগামীতে দেশের মান রক্ষা করতে লাল সবুজের পতাকা হাতে আন্তর্জাতিক ম্যারাথনগুলোতে অংশ নেবেন। এই ম্যারাথনে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন স্থানীয় আলেকজান্ডার হির্শহয়জার। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ১৮ মিনিট ৩৮ সেকেন্ড। আর মেয়েদের মধ্যে অধিবাসী করিনা হারের। ৪২.৫ কি.মি. পাড়ি দিতে তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ৩৮ মিনিট ১১ সেকেন্ড।



মন্তব্য করুন