শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সেনাবাহিনীর হস্তক্ষেপে লেবাননে ব্ল্যাকআউটের সমাপ্তি, ঘরে ঘরে বিদ্যুৎ

অনলাইন ডেস্ক
১১ অক্টোবর ২০২১ ০২:৫৩ |আপডেট : ১১ অক্টোবর ২০২১ ১০:৪০
লেবাননে ব্ল্যাকআউটের সমাপ্তি। ছবি: গেটি ইমেজেস
লেবাননে ব্ল্যাকআউটের সমাপ্তি। ছবি: গেটি ইমেজেস

জ্বালানি সংকটের কারণে লেবাননের দুটি বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাওয়ায় ‘কমপ্লিট ব্ল্যাকআউটে’ পড়ে লেবানন। তবে পাওয়ার স্টেশনগুলোতে ফুয়েল সরবরাহ করে ঘরে ঘরে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করেছে দেশটির সেনাবাহিনী।

আজ রোববার (১০ অক্টোবর) ডিজেলের অভাবে বন্ধ হয়ে যাওয়া পাওয়ার স্টেশনগুলোতে ফুয়েল সরবরাহ করেছে সেনাবাহিনী। আর তাতেই প্রাণ ফিরে পেয়েছে দেইর আমর ও জাহরানি পাওয়ার প্লান্ট।

বর্তমানে লেবাননের অর্থনৈতিক অবস্থা টালমাটাল। সৃষ্ট অর্থাভাবে যথেষ্ট জ্বালানি আমদানি করতে পরেনি সরকার। এতে বিদ্যুৎ উৎপাদনে সমস্যা দেখা দেয় প্রকটভাবে। গোটা দেশে প্রতিদিনই দুই থেকে তিন ঘণ্টার বিদ্যুৎ বিভ্রাট লেবানিজদের নিত্যসঙ্গী ছিলো।

বিদ্যুতের অভাবে চার্জার লাইট ব্যহার করছেন একজন দোকানী। গতকালে ছবি: রয়টার্স

রাষ্ট্রীয় বিদ্যুৎ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছিলো, জাহরানি বিদ্যুৎ কেন্দ্রের তাপবিদ্যুৎ প্ল্যান্ট বন্ধ হয়ে গেছে। আর দেইর আমর প্ল্যান্ট শুক্রবার বন্ধ হয়ে যায়।

এদিকে দেশটির জ্বালানিমন্ত্রী ওয়ালিদ ফায়াদ পুনরায় বিদ্যুৎ চালু হওয়ার পর সেনাবাহিনীকে ধন্যবাদ দিয়েছেন। তিনি বলেন, বলেছেন, সেনাদের কাছ থেকে আমরা ছয় হাজার কিলোলিটার গ্যাস অয়েল উপহার পেয়েছি। আমরা আবারও বিদ্যুৎ সরবরাহে ফিরে গিয়েছি। প্রাপ্ত ফুয়েল দুটি পাওয়ার স্টেশনের মাঝে ভাগ করে দেওয়া হয়েছে।

দি স্টেট ইলেকট্রিক কোম্পানির বরাতে আল জাজিরা জানিয়েছে, ফুয়েলের একটি বড় চালান শিগগিরই লেবাননে আসবে। আর এ সপ্তাহের শেষ নাগাদ তা খালাস করা হবে।



মন্তব্য করুন