বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মুসলিমদের কবর গুঁড়িয়ে দিল ইসরায়েল

অনলাইন ডেস্ক
১১ অক্টোবর ২০২১ ১২:২০ |আপডেট : ১১ অক্টোবর ২০২১ ১৫:৪৬
পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদের পাশে থাকা মুসলিমদের কবর গুঁড়িয়ে দেওয়া হয়েছে
পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদের পাশে থাকা মুসলিমদের কবর গুঁড়িয়ে দেওয়া হয়েছে

এবার মুসলিমদের একটি কবরস্থান গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েল। রোববার (১০ম অক্টোবর) পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদের পাশে থাকা মুসলিমদের কবর গুঁড়িয়ে দেওয়ার পর এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে গোরস্থান কর্তৃপক্ষ।

পবিত্র আল আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল রেখে ইসরায়েলি আদালতের দেওয়া রায়ের দু'দিন যেতে না যেতেই এবার মসজিদটির পাশে থাকা মুসলিমদের কবর গুঁড়িয়ে দিয়েছে জেরুজালেমের পৌরসভা কর্তৃপক্ষ। খবর পেয়ে ফিলিস্তিনিরা সেখানে জড়ো হলে পৌরসভার বুলডোজার সেই স্থান ত্যাগ করে।

 

এদিকে, মুসলিম গোরস্থান সুরক্ষা কমিশনের নির্বাহী পরিচালক আহমেদ আল দাজানি জানান, যাদের কবর গুঁড়িয়ে দেওয়া হয়েছে তারা সবাই ১৯৪৮ ও ১৯৬৭ সালে সংঘাতের সময় শহীদ হন।

আল আকসা মসজিদের পাশে একটি স্থাপনার কাজ করতে প্রত্নতত্ত্ব বিভাগকে অনুমতি দেন ইসরায়েলি আদালত। তবে পৌরসভা কর্তৃপক্ষের কবর গুঁড়িয়ে দেওয়ার বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান আল দাজানি।


পূর্ব জেরুজালেমের পাশাপাশি গাজা উপত্যকায় সাধারণ ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়ন অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। একইদিনে, সেখানে ফিলিস্তিনিদের কৃষিজমিতে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।




মন্তব্য করুন