শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

কলাপাড়ায় ১৬টি মন্ডপে দুর্গাপূজা শুরু

নাজমুস সাকিব, কলাপাড়া
১২ অক্টোবর ২০২১ ১৪:৩৯ |আপডেট : ১২ অক্টোবর ২০২১ ১৬:৩৬
কলাপাড়ায় ১৬টি মন্ডপে দুর্গাপূজা পালিত হচ্ছে
কলাপাড়ায় ১৬টি মন্ডপে দুর্গাপূজা পালিত হচ্ছে

পটুয়াখালীর কলাপাড়ায় ১৬ টি পূজা মন্ডপে শুরু হয়েছে মহাষষ্ঠী। ধুপের ধোঁয়া, ঢাক-ঢোল, শাঁখ, উলুধ্বনী আর চন্ডিপাঠে মুখর হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন।

এ সময় অশুভ শক্তির বিনাশে মঙ্গলময়ী দেবীর জাগরণে সুর প্রার্থনা করেন ভক্তরা। দেবী দূর্গার আগমনে করোনাসহ সকল অশুভ শক্তি দূর হবে এমন প্রত্যাশা সনাতনীদের। প্রতিটি মন্ডপেই পুলিশের বাড়তি নজরদারি ছিলো চোখে পড়ার মত।

বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে, ঢাকের বাদ্যে মেতে উঠেছেন সনাতন ধর্মালম্বীরা। দেবী দূর্গাকে বরণ করতে কিছু কিছু মন্ডপে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। আর এ উৎসবকে ঘিরে নতুন পোশাকে সেজেছে হিন্দু ধর্মালম্বী শিশু-কিশোররা। মোট কথা উপকূল জুড়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। অধিকাংশ মন্দির থেকে এক কিলোমিটার এলাকা জুড়ে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

চিংগড়িয়া শ্রী শ্রী সার্বজনীন দুর্গা মন্দিরের সভাপতি দিলীপ কুমার হাওলাদার বলেন, এ উৎসব হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। শ্রী শ্রী শারদীয় দূর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে শ্রী শ্রী দূর্গাদেবীর আামন্ত্রণ ও অধিবাস।

এছাড়া রাত আটটায় গীতাপাঠ প্রতিযোগীতা ও সাংস্কৃতিক আনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার।

শ্রী শ্রী জগন্মথ আখড়া নাট মন্দির পূজা উদযাপন কমিটির সভাপতি দেবাশীষ মূখার্জী টিংকু বলেন, প্রকৃতির নিয়মিত পালাবদলে ধরণীতে যখন আসছে শরৎ, শাঁখ আর ঢাকের বাদ্যে মহামায়ার আগমনী বার্তা। ধরণীতে অদ্যশক্তি জগজ্জননী মহামায়ার আগমনে সকলে অফুরন্ত প্রাণশক্তিতে উজ্জীবিত। এ উপলক্ষে প্রতি বছরের মতো এবারও শ্রী শ্রী জগন্মথ আখড়া নাট মন্দির পূজা উদযাপন করছি। শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সকল অনুষ্ঠান চলবে।

কলাপাড়া থানার ওসি মো. জসিম বলেন, যেকোনো ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি পূজা মন্ডপে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর