শনিবার, ১৬ অক্টোবর ২০২১ | ১ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

বার্লিনে এবার তিনটি পূজামণ্ডপ

আশরাফুল হক আকাশ, জার্মানি
১৩ অক্টোবর ২০২১ ১০:৩৮ |আপডেট : ১৩ অক্টোবর ২০২১ ১৭:৫৪
জার্মানিতে পালিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব
জার্মানিতে পালিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব

ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতে পালিত হচ্ছে সনাতন ও হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দূর্গোৎসব।

প্রতি বছরের মতো জার্মানির রাজধানী বার্লিনসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হচ্ছে সনাতন ও হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দূর্গাপুজা। কোলন, মিউনিখ, ফ্রাঙ্কফুট ও ডুসেলডর্ফ ছাড়াও শুধুমাত্র বার্লিনেই অনুষ্ঠিত হচ্ছে তিন তিনটি পুজা।

প্রথমবারের মতো দুই বাংলার তরুণদের বার্লিন সনাতনি পুজা ও সাংস্কৃতিক সংগঠন ছাড়াও বার্লিন হিন্দু সোসাইটি ও ইগনাইট কর্তৃক আয়োজিত দূর্গাপুজাগুলোতে মহাষষ্ঠীর দিন থেকেই সর্বস্তরের দেবী মা দুর্গার ভক্ত ও পুজারীরা অংশ নেন মহা আনন্দে।

আয়োজকরা জানান, দেবী দূর্গার এবারের আগমন সবার জন্যই হবে মঙ্গলের। তাইতো দেবীর আরাধনায় কেটে যাচ্ছে উৎসবের দিনগুলো।

জার্মানির বিভিন্ন অঙ্গরাজ্য থেকে পুজামণ্ডপগুলোতে আসা ভক্তরা করোনা সংকট কাটিয়ে পুজায় অংশ নিতে পেরে মহা খুশী। দেবীকে অঞ্জলি প্রদানের পাশাপাশি একে অপরের সাথে বিনিময় করেছেন শারদীয় শুভেচ্ছার।

অস্থায়ী পুজামণ্ডপগুলোতে মহাষষ্ঠী থেকেই চলছে নানা ধর্মীয় আচার আচরণ। শান্তিজল গ্রহণ, সন্ধিপুজা, আরতী, নবপত্রিকা, অধিবাস ও  দুই বাংলার শিল্পীদের নিয়ে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের পুজায় মহাষষ্ঠীর দিন থেকেই পুজামন্ডপগুলোতে দুইবাংলার পুজারীদের পাশাপাশি স্থানীয় জার্মানদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। আর আসছে শুক্রবার দেবী বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে জার্মানির এবারের শারদীয় দূর্গোৎসব।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর