শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বসেরা গবেষকদলের তালিকায় যবিপ্রবির ২৫ শিক্ষক

যবিপ্রবি প্রতিনিধি
১৩ অক্টোবর ২০২১ ১১:২৬ |আপডেট : ১৩ অক্টোবর ২০২১ ১১:৩৪
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এডি স্যায়েন্টিফিক ইনডেক্সের করা বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বিভিন্ন বিভাগের ২৫ জন শিক্ষক।

তালিকায় যবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও দেশের মধ্যে ১৩তম স্থানে রয়েছেন ফিশারিজ এন্ড মেরিন বায়োসাইন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান, দ্বিতীয় স্থানে রয়েছেন অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ এবং তৃতীয় স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাভেদ হোসাইন খান।

র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষকের মধ্যে দেশের এক হাজার ৭৮৮ জন গবেষক স্থান পেয়েছেন।

তালিকায় স্থান পাওয়া যবিপ্রবির অন্যান্য শিক্ষকরা হলেন( ইনডেক্সের নাম ও ক্রমান্বয় অনুসারে)- বিপ্লব হোসাইন, রোকনুজ্জামান, বিপ্লব কুমার বিশ্বাস, ইমরান খান, ওমর ফারুক, আবু হয়াত মুহাম্মদ সাইম, সুজন চৌধুরী, সাখাওয়াত হোসাইন, এইচএম জাকির হোসাইন, নাজমুল হাসান, মনজুরুল হক, মিনহাজ উদ্দীন মনির, মশিয়ার রহমান, এএম সরজ, তানভীর হাসান, মো. মীর মশাররফ হোসাইন, ড. হুমায়ুন কবির, নাজমুস সাকিব, মাহফুজুর রহমান, রশিদ আল মামুন, বিপ্লব কুমার দাস ও মো. রফিকুল হাসান।

উল্লেখ্য, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে এই র‌্যাংকিং প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।



মন্তব্য করুন