শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে বাংলাদেশি হিন্দুদের পুজামণ্ডপে সংঘর্ষ, গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র
১৪ অক্টোবর ২০২১ ০৪:৩৮ |আপডেট : ১৪ অক্টোবর ২০২১ ১০:৫০
শ্যামল চক্রবর্তী ও নির্মল পালকে গ্রেপ্তার করে পুলিশ
শ্যামল চক্রবর্তী ও নির্মল পালকে গ্রেপ্তার করে পুলিশ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যামাইকায় বাংলাদেশি হিন্দু ধর্মাবলম্বীদের মহামায়া মন্দিরে দুইগ্রুপের সংঘর্ষের ঘটনায় সশস্ত্র পুলিশ প্রহরায় চলছে দুর্গোৎসব। নেতৃত্বের কোন্দলে জড়ানো দুইগ্রুপের মধ্যে এক গ্রুপ তহবিল সংগ্রহের নাম করে গত বুধবার (৬ অক্টোবর) রাতে পুজার জন্য মন্দির সাজাতে গেলে অপর গ্রুপ বাধা দেওয়ায় সংঘর্ষের ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। দুই কমিটির প্রধান শ্যামল চক্রবর্তী ও নির্মল পালকে পুলিশ গ্রেপ্তার করে।

এ ঘটনায় জ্যামাইকায় মহামায়া মন্দিরে গত সোমবার থেকে শুরু হওয়া শারদীয় দূর্গাপুজায় চলছে সশস্ত্র পুলিশি পাহারা। নিউইয়র্কে এই প্রথম কোনো মন্দিরে সশস্ত্র পুলিশ প্রহরায় দুর্গোৎসব চলছে বলে জানা গেছে।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে নিউ ইয়র্কের জ্যামাইকার মহামায়া মন্দিরের নেতৃত্ব নিয়ে নানা ধরনের টানাপোড়েন চলছিল। গত এক বছর ধরে দুটি কমিটি গঠন করা হলে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। আদালত থেকে একটি কমিটি শনিবার এবং অপর কমিটি রোববার পুজা-অর্চনা করার অনুমতি পায়। এভাবেই চলছিল মহামায়া মন্দিরের কর্মযজ্ঞ। গত সপ্তাহে তহবিল সংগ্রহের জন্য ৫ দিন মন্দির ব্যবহার করার আদেশ পান শ্যামল পালের গ্রুপ। এই সুযোগকে কাজে লাগিয়ে পুজার জন্য মন্দির সাজাতে শুরু করেন তারা। খবর পেয়ে ছুটে আসেন নির্মল গ্রুপের লোকজন। প্রথমে বাক-বিতণ্ডা শুরু হলে উভয়ের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়।

এক পর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন উভয় গ্রুপ। শ্যামল চক্রবর্তী একজনের ওপর চড়াও হলে তাকে বাধা দেন নির্মল পাল। এতে ক্ষিপ্ত হয়ে শ্যামল চক্রবর্তী তার প্রতিদ্বন্দ্বী নির্মল পালের ওপর শারীরিকভাবে হামলা চালায় বলে পুলিশের কাছে অভিযোগ করেন।

পুলিশ এলে শ্যামল চক্রবর্তী পুলিশকে জানান, তার ওপরও নির্মল পাল হামলা করেছে। রাত সাড়ে ১০টার ঘটনাস্থলে এসে উভয় দলকে জিজ্ঞাসাবাদের পর সন্দেহভাজন হিসেবে পুলিশ দুইগ্রুপের প্রধান শ্যামল চক্রবর্তী ও নির্মল পালকে গ্রেপ্তার করে জ্যামাইকা পুলিশ স্টেশনে নিয়ে যান। সেখানে শ্যামল চক্রবর্তী অসুস্থ হলে তাকে জ্যামাইকা হাসপাতালে ভর্তি করা হয়। অপর আসামি নির্মল পালকে বৃহস্পতিবার (৭ অক্টোবর) ভোর ৩টার দিকে জামিনে মুক্তি দেন।

এ ঘটনায় জ্যামাইকা এলাকার প্রবাসী হিন্দু সম্প্রদায়ের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। সোমবার থেকে শুরু হওয়া মহামায়া মন্দিরে পুলিশি পাহারায় অনুষ্ঠিত হচ্ছে শারদীয়া দূর্গাপুজা। ফলে মন্দিরে পুজারি ও দর্শনার্থীদের উপস্থিতির সংখ্যা খুবই কম। নিউইয়র্কে বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের অন্যান্য আরও ১৬টি পুজামন্ডপে জমজমাট দুর্গোৎসব চলছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর