রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
১৬ অক্টোবর ২০২১ ০০:৩০ |আপডেট : ১৬ অক্টোবর ২০২১ ১৭:৪৬
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

৩৩ টি দেশের পর্যটকদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ৮ নভেম্বর থেকে তালিকাভুক্ত এসব দেশের যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে আর বাধা নেই।

শুক্রবার (১৫ অক্টোবর) এক ঘোষণায় হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে, ভ্রমণকারীদের ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করাতে হবে, আর সেই টেস্টের ফলাফল নেগেটিভ আসলে তবেই যুক্তরাষ্ট্রে প্রবেশ করা যাবে।

এই ঘোষণার মধ্য দিয়ে, গত বছরের শুরু থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে যে কঠোর নিষেধাজ্ঞা ছিল, তা প্রায় সম্পূর্ণভাবেই উঠে যাচ্ছে।

নতুন এই ঘোষণা ইউরোপের শেনজেনভুক্ত ২৬ টি দেশের জন্য প্রযোজ্য হবে। সেই সাথে যুক্তরাজ্য, ব্রাজিল, চীন, ভারত, ইরান, আয়ারল্যান্ড এবং সাউথ আফ্রিকাও এই ঘোষণার আওতাভুক্ত হবে।

কিছুদিন আগে দেওয়া এক ঘোষণায় যুক্তরাষ্ট্র জানিয়েছিল, যারা ১৪ দিন ব্রিটেন, ইউরোপের একাধিক দেশ, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে ছিলেন, তারা দেশটিতে প্রবেশ করতে পারবে না। কিন্তু ৮ নভেম্বর থেকে দুই ডোজ ভ্যাকসিন গ্রহণকারীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা থাকছে না।

করোনার প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রে প্রবেশে ভ্রমণকারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে দেশটির সরকার। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আনতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছিল।

এদিকে, যুক্তরাষ্ট্রের এমন ঘোষণায় স্বস্তি প্রকাশ করেছে বিভিন্ন দেশের ভ্রমণকারীরা। এর আগে বাইডেন প্রশাসন ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা বললেও নির্দিষ্ট কোন তারিখ সেখানে উল্লেখ করা হয়নি।



মন্তব্য করুন