সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

পাশের বাড়ির মানুষটিই হতে পারে ‘রোল মডেল’

রিজুয়ানা রিন্তী
১৮ অক্টোবর ২০২১ ১৭:১৩ |আপডেট : ১৯ অক্টোবর ২০২১ ১১:৫৯
আরজে কিবরিয়ার উপস্থাপনায় ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠানে নিজেদের সফলতার গল্প শোনাতে আসেন মুনজেরিন শহীদ, সুশান্ত পাল, জি এম কামরুল হাসান, আয়মান সাদিকসহ আরও অনেকে। ছবি : ভিডিও থেকে নেওয়া
আরজে কিবরিয়ার উপস্থাপনায় ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠানে নিজেদের সফলতার গল্প শোনাতে আসেন মুনজেরিন শহীদ, সুশান্ত পাল, জি এম কামরুল হাসান, আয়মান সাদিকসহ আরও অনেকে। ছবি : ভিডিও থেকে নেওয়া

পাশের বাড়ির সফল মানুষটি হতে পারে আপনার অনুপ্রেরণা, আপনার রোল মডেল। তিনিই হতে পারেন বাংলাদেশের ব্র্যান্ড। এমন কিছু সফল মানুষের সাধারণ থেকে অসাধারণ হয়ে ওঠার গল্প অনুপ্রেরণা হিসেবে সবার সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’।

‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠানটি স্টুডিও অব ক্রিয়েটিভ আর্টসের প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক উদ্যোগ। অনুষ্ঠানটি স্টুডিও অব ক্রিয়েটিভ আর্টসের ইউটিউব চ্যানেল ও আরজে কিবরিয়া পেজ এবং ২০২২ সাল থেকে ব্র্যান্ডিং বাংলাদেশ পেজ থেকে দেখা যাবে।

জনপ্রিয় উপস্থাপক আরজে কিবরিয়ার উপস্থাপনায় ২০২০ সালের ১২ আগস্ট এক দম্পতির সফল হওয়ার গল্প দিয়ে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ এর প্রথম শো করে স্টুডিও অব ক্রিয়েটিভ আর্টস।

‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠানে এ পর্যন্ত অতিথি হয়ে এসেছেন ৩০তম বিসিএসে দেশ সেরা, বর্তমানে বাংলাদেশ কাস্টমসের উপ-কমিশনার হিসেবে কর্মরত সুশান্ত পাল। তিনি দারুণ মোটিভেশনাল স্পিকারও।

বাংলাদেশি শিক্ষা উদ্যোক্তা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যক্তিত্ব, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক।

অভাব-অনটনে বেড়ে ওঠা জি এম কামরুল হাসান, যিনি নেসলে বাংলাদেশ লিমিটেডে মেডিকেল প্রতিনিধি থেকে বর্তমানে আবদুল মোনেম লিমিটেডের ইগলু আইসক্রিম, ডেইরি ও ফুডের গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। তিনি মাস শেষে সর্বোচ্চ দেড় মিলিয়ন (১৫ লাখ) টাকা বেতন হিসেবে উপার্জন করেছেন।

এক সময়ে ঘরবাড়ি-ভূমিহীন নুরুন্নাহার পরিশ্রম, ধৈর্য, অধ্যবসায়, সাহস ও মেধাকে কাজে লাগিয়ে সংগ্রাম করে সাহসিকতার মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয়েছেন একজন সফল নারী উদ্যোক্তা ও খামারি হিসেবে। বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণপদকসহ পেয়েছে অসংখ্য পুরস্কার। হয়েছেন নারী কৃষকদের অনুপ্রেরণা।

ইংরেজি পড়িয়ে তারকা মুনজেরিন শহীদ। করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে একটানা ঘরে থাকতে থাকতে অতিষ্ঠ হয়ে পড়া মুনজেরিন ভিন্ন কিছু করার চিন্তা থেকে ভিডিও বানানো শুরু করলেন। নিজের ফেসবুক পেজে, ইউটিউব চ্যানেলে ইংরেজি শেখাচ্ছেন তিনি। টেন মিনিট স্কুলের জন্যও ভিডিও বানান মুনজেরিন। লাখো অনুসারী দেখেন সেসব ভিডিও। ‘ঘরে বসে স্পোকেন ইংলিশ’ বই লিখেও ব্যাপক জনপ্রিয়তা পেয়ে বই মেলায় তিনি হয়েছেন বেস্ট সেলার। মুনজেরিন শহীদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর, এখন পড়ছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

এমন ৩০ জন অসাধারণ মানুষের গল্প এ পর্যন্ত প্রচার হয়েছে ব্র্যান্ডিং বাংলাদেশ অনুষ্ঠানে। প্রত্যেকটি মানুষ নিজের সততা, নিষ্ঠা, লক্ষ্য নির্ধারণ, মনোবল আর কঠোর পরিশ্রমে অতিসাধারণ থেকে অসাধারণ হয়ে উঠেছেন। তারা প্রত্যেকেই বাংলাদেশের একেকটা ব্র্যান্ড। নিজেদের জীবনের গল্প, সফল হওয়ার গল্প বলতে গিয়ে তারা এমন এমন অভিজ্ঞতা শেয়ার করেছেন, যা লাখ লাখ মানুষের জন্য অনুপ্রেরণা হতে পারে। এই গল্পগুলো জেনে অনেক মানুষের জীবন হয়তো ঘুরে যেতে পারে ‘থ্রি সিক্সটি ডিগ্রি’ অ্যাঙ্গেলে।

এ ব্যাপারে ‘ব্র্যান্ডি বাংলাদেশ’ অনুষ্ঠানের পরিকল্পনাকারী ও উপস্থাপক আরজে কিবরিয়া বলেন, ‘পুঁথিগত বিদ্যায় এমন কিছু মানুষকে রোল মডেল করা হয়েছে, যে মানুষগুলো সারাজীবনই ধরাছোঁয়ার বাইরে। আমি আসলে পাশের বাড়ির মানুষটিকে দেখাতে চাই, যে একটা অসাধারণ মানুষ। আপনি সারাজীবন চেষ্টা করে পুঁথিগত বিদ্যার ওই রোল মডেল মানুষটির হয়তো ধারে কাছেও যেতে পারবেন না। কিন্তু আপনি চাইলে এই পাশের বাড়ির মানুষটি হতে পারেন।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের সোনার ছেলেদের গল্প মানুষকে জানাতে চায় ব্র্যান্ডিং বাংলাদেশ। এই অনুষ্ঠানের মাধ্যমে আমি পাশের বাড়ির কোনো একজন মানুষকে এনে বলতে চাই, দেখো এই মানুষটি একজন অসাধারণ মানুষ। আমরা চাইলে সেই মানুষটির মতো হতে পারি। তাই বলতে চাই, কাউকে কখনো অবহেলা করতে নেই। কারণ যে মানুষটা আপনার চেয়ে পিছিয়ে আছে, তার মানে এই না যে সে আরেকটা জায়গায় আপনার চেয়ে এগিয়ে থাকবে না।’

‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠানের সফল মানুষদের গল্প জানতে ভিজিট করুন-

https://www.facebook.com/kebria.rj

https://www.youtube.com/c/socabd



মন্তব্য করুন