মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যারা এদেশর স্বাধীনতা চায়নি তারাই সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে : জবি উপাচার্য

জবি প্রতিনিধি
১৯ অক্টোবর ২০২১ ১০:৫৯ |আপডেট : ১৯ অক্টোবর ২০২১ ১১:২০
জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস) আয়োজিত সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধন
জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস) আয়োজিত সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেছেন, ‘যারা কখনোই এদেশের স্বাধীনতা চায়নি, স্বাধীনতার বিরোধিতা করে এসেছে, নানান সময়ে দেশের অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করেছে তারাই সারাদেশে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে।’

মঙ্গলবার (১৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস) কর্তৃক আয়োজিত সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধনে তিনি এসব কথা বলেন।

উপাচার্য আরো বলেন, যখনই দেশে এমন কোনো ঘটনা ঘটে তখনই বলা হয় এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। কিন্তু আমি মনে করি এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা না। যারা এদেশকে কখনো চায়নি, এখনও চায়না তারা কিন্তু চুপ করে বসে নেই। তারা নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে। এখন দেশে যে ধরণের ঘটনা ঘটছে এসব তাদেরই পরিকল্পনা। আমাদের দেশে হাজার বছর ধরে অসাম্প্রদায়িকতার ঐতিহ্য নিয়ে আমরা বসবাস করি।

এখানে হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিষ্টান যারা আছে সবাই একই পরিবারের মতো বসবাস করে উল্লেখ করে তিনি আরও বলেন, অন্য ধর্মালম্বী যেসব ভাইয়েরা তারাও কিন্তু বিভিন্ন উৎসবে আমাদের বাড়িতে আসেন, আমরাও যাই। এভাবেই আমরা চলে আসছি শতশত বছর ধরে। এখানে হঠাৎ করে কি ঘটনা ঘটলো যে এমন হচ্ছে। এটা পরিকল্পিত ঘটনা। সরকার সবসময় চায়, দেশ শান্তিপূর্ণ থাকুক। দেশ শৃঙ্খলাবদ্ধ থাকুক, মানুষ শান্তিতে থাকুক। আমাদের ঐক্যবদ্ধভাবে এসব প্রতিহত করতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, দেশের চলমান পরিস্থিতি স্বাধীনতা বিরোধীদের পরিকল্পিত। তারা দেশের শান্তি-শৃঙ্খলা নষ্ট করার পায়তারা করছে। আমাদের সবাইকে একত্রিত হয়ে এসব প্রতিহত করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনার মাধ্যমে আমাদের প্রতিবাদ গড়ে তুলতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবসময়ই এসব সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে অবস্থান করবে।’ 

প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধনে আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সদস্যবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ। শিক্ষক সমিতির সভাপতি ড. নূরে আলম আব্দুল্লাহর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক. ড. শামীমা বেগমের সঞ্চালনায় প্রতিবাদ সভায় শিক্ষক সমিতির অন্যান্য সদস্যবৃন্দসহ আরো অনেকে বক্তব্য রাখেন। তারা সারাদেশে চলমান সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ জানান এবং দোষীদের দ্রুত চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান।



মন্তব্য করুন