শনিবার, ২৪ জুলাই ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ

অপোর বিরুদ্ধে মামলা ঠুকলো নোকিয়া

অনলাইন ডেস্ক
১০ জুলাই ২০২১ ২২:২৩ | আপডেট : ১১ জুলাই ২০২১ ১২:০৯
প্রতীকী ছবি: সংগৃহীত
প্রতীকী ছবি: সংগৃহীত

জনপ্রিয় চায়না স্মার্টফোন ব্র্যান্ড অপোর বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ এনে মামলা করেছে ফিনিশ টেলিযোগাযোগ কোম্পানি নোকিয়া। মামলায় স্ট্যান্ডার্ড-ইসেনশিয়াল পেটেন্ট ও নন-এসইপি পেটেন্টবিধি লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে।

দ্য টেলিকম ডটকম ও জি নিউজ জানিয়েছে, সংযোগ, ইন্টারফেস ও নিরাপত্তা ফিচার-সংশ্লিষ্ট বিষয় নিয়ে নালিশ করা হয়েছে। মামলা করা হয়েছে ইউরোপীয় ও এশীয় মার্কেটে।

জানা যায়, ২০১৮ সালে স্মার্টফোন ব্র্যান্ড অপো ও নোকিয়া একটি বহু-বাৎসরিক লাইসেন্সিং চুক্তিতে সই করেছিলো। ইতোমধ্যে সেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে। চুক্তি নবায়ন করতে ফিনিশ টেলিকমিউনিকেশন কোম্পানি ইতিমধ্যে একটি বিবৃতিতে দিয়েছে। তবে সে বিবৃতি প্রত্যাখ্যান করেছে অপো। ফলে স্মার্টফোনের ব্র্যান্ডটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছে নোকিয়া।

নোকিয়ার অভিযোগ, চুক্তির মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও অপো সংশ্লিষ্ট পেটেন্ট নিয়মিত ব্যবহার করে যাচ্ছিলো। কিন্তু অপো চুক্তি নবায়নে সাড়া দেয়নি। ফলে স্বভাবতই নোকিয়া চাচ্ছে অপো আবারও তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হোক। কিন্তু নোকিয়ার পদক্ষেপকে দুঃখজনক বলে মন্তব্য করেছে অপো। অপোর মতে ন্যায়সঙ্গত, যৌক্তিক ও অ-বৈষম্যমূলক (এফআরএএনডি) শর্তের প্রতি অসম্মান দেখিয়েছে নোকিয়া। এটি তাদের জন্য বেশ অপ্রত্যাশিত ছিলো।

কোম্পানিটি জানায়, নিজেদের ও তৃতীয় পক্ষের মেধাস্বত্ব অধিকারের সুরক্ষা ও সম্মান দেখিয়ে আসছে অপো। এই কোম্পানি পেটেন্ট লাইসেন্সিং সহযোগিতার প্রতি অঙ্গীকারাবদ্ধ। মামলাকে হাতিয়ার করে অযৌক্তিক আলোচনায় অপোর কোনো আগ্রহ নেই।

এদিকে নোকিয়ার মুখপাত্র বলেন, আমরা বিশ্বাস করি, এখনো গঠনমূলকভাবে পরিস্থিতি নিয়্ন্ত্রণের সুযোগ আছে। চুক্তিবদ্ধ হওয়ার মতো নোকিয়ার হাতে এখনো অনেক পেটেন্ট আছে। স্যামস্যাং, অ্যাপল, এলজি, লেনেভো ও ব্ল্যাকবেরির সঙ্গে রয়েলটি-নির্ভর চুক্তিতে আমরা সই করেছি।



মন্তব্য করুন