শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

সেই ফেরির বয়স ৪০ বছরেরও বেশি

নিজস্ব প্রতিবেদক
২৭ অক্টোবর ২০২১ ১৫:১৭ |আপডেট : ২৮ অক্টোবর ২০২১ ১০:০৩
পদ্মায় কাত হয়ে উল্টে গেছে রো রো ফেরি শাহ আমানত। ছবি : সংগৃহীত
পদ্মায় কাত হয়ে উল্টে গেছে রো রো ফেরি শাহ আমানত। ছবি : সংগৃহীত

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে কাত হয়ে উল্টে যাওয়া রো রো ফেরিটির বয়স হয়েছিল ৪০ বছরেরও বেশি। অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ অনুযায়ী, একটি নৌযানের নিবন্ধনের মেয়াদ ৩০ বছর।

তবে বিশেষ ফিটনেস পরীক্ষার মাধ্যমে দুবার পাঁচ বছর করে নিবন্ধনের মেয়াদ বাড়ানো যায়। তবে সেটি কোনোভাবেই ৪০ বছরের বেশি সময় চলাচল করতে পারে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) নৌযানের তালিকার তথ্য বলছে, আজ বুধবার পদ্মায় আংশিক ডুবে যাওয়া ফেরি আমানত শাহ ১৯৮০ সালে তৈরি। ৩৩৫ জন যাত্রী ও ২৫টি যানবাহন পার করার ক্ষমতা রয়েছে ৮০৬ দশমিক ৬০ টন ওজনের ১০ দশমিক ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে ফেরিটির।

আজ সকাল পৌনে ১০টার দিকে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক নিয়ে ফেরিটি ছেড়ে আসা ফেরিটি মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে ভিড়তে গিয়ে কাত হয়ে আংশিক ডুবে যায়। এ সময় দুটি যানবাহন ফেরি থেকে নামলেও বাকিগুলো নামতে পারেনি।

এ প্রসঙ্গে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আরিচা শাখার উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন নিয়ে করে পাটুরিয়া ঘাটের ৫ নম্বর ফেরিঘাট নৌঙর করে বড় আকারে রো রো ফেরি আমানত শাহ। দুই-থেকে তিনটি যানবাহন নামার পরই উল্টে যায় ফেরিটি।

ফেরির মাস্টার শরিফুল ইসলাম লিটন জানান, চারমাস আগে নারায়ণগঞ্জ থেকে ভারী মেরামতের কাজ শেষে পাটুরিয়ায় আনা হয় ফেরিটিকে। তবে সম্প্রতি ফেরিটির তলদেশে একটু ফুটো হয়ে যায়। সকাল সোয়া নয়টার দিকে যখন ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক, আর ১৬টির মতো মোটরসাইকেল নিয়ে পাটুরিয়ার উদ্দেশে রওনা দেওয়ার পরই ফেরিটির তলদেশের ফুটো দিয়ে পানি প্রবেশ শুরু করে। কিন্ত তিনি যখন বুঝতে পারেন বিষয়টি, ততক্ষণে তার করার কিছু করার ছিল না।



মন্তব্য করুন