শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

টোঙ্গা দ্বীপে প্রথম করোনাভাইরাস শনাক্ত

অনলাইন ডেস্ক
২৯ অক্টোবর ২০২১ ১১:২১ |আপডেট : ২ নভেম্বর ২০২১ ০৩:০০
টোঙ্গা দ্বীপ
টোঙ্গা দ্বীপ

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত স্বাধীন দ্বীপরাষ্ট্র টোঙ্গায় প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছে। প্রতিবেশী দেশ নিউজিল্যান্ড ভ্রমণ করা এক ব্যক্তির করোনা ধরা পড়েছে। এটাই মহামারি শুরুর পর দেশটিতে প্রথম শনাক্ত হওয়া রোগী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

আজ শুক্রবার এক রেডিও বার্তায় টোঙ্গার প্রধানমন্ত্রী পোহিভা টুইওনিটোয়া এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে আসা একটি ফ্লাইটের ২১৫ জন যাত্রীর মধ্যে একজনের করোনা শনাক্ত হয়েছে।

টোঙ্গার স্থানীয় সংবাদমাধ্যম মাটাঙ্গিটোঙ্গা নিউজের বরাত দিয়ে প্রধানমন্ত্রী টুইওনিটোয়া বলেন, সংক্রমণ ধরা পড়ায় জাতীয়ভাবে লকডাউন আরোপ করা হবে কি না সে বিষয়ে সরকারের পক্ষ থেকে সোমবার ঘোষণা আসতে পারে। পাশাপাশি তিনি দেশটির সব নাগরিককে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী সাইলে আকাউলা বলেছেন, ক্রাইশচার্চ থেকে আসা ফ্লাইটটি ফুয়ামোটু বিমানবন্দরে অবতরণের পর সেখানকার সব স্বাস্থ্যকর্মী, পুলিশ ও স্টাফের কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। ওই ফ্লাইটের যাত্রীদের মধ্যে ছিল সিজনাল শ্রমিক ও টোঙ্গা অলিম্পিক দলের সদস্যরা।

টোঙ্গা দ্বীপরাষ্ট্রটি ফিজি থেকে প্রায় ৬৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও নিউজিল্যান্ডের প্রায় ১ হাজার ৮৫০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। আল-জাজিরার দেওয়া তথ্যানুযায়ী, দেশটিতে মোট এক লাখ ছয় হাজার মানুষ বসবাস করে। তার ভেতরে দেশটির ৩১ শতাংশ মানুষ করোনা টিকার দুই ডোজ এবং ৪৮ শতাংশ অন্তত এক ডোজ টিকা নিয়েছেন।

দ্বীপটি বিশ্বের কয়েকটি দেশের মধ্যে একটি যারা শুরু করোনা মহামারির প্রাদুর্ভাব এড়াতে পেরেছে। প্রতিবেশীর দেশগুলোর মতো টোঙ্গার আইসোলেশন ব্যবস্থা দেশটিকে নিরাপদ রাখতে সহায়তা করেছে। তবে স্বল্প-সম্পদযুক্ত স্বাস্থ্য ব্যবস্থার কারণে ভাইরাস ধরা পড়ায় তারা বড় চ্যালেঞ্জের মুখোমুখি হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেশী দেশ ফিজি এপ্রিল পর্যন্ত উল্লেখযোগ্যভাবে করোনা প্রাদুর্ভাব এড়াতে সক্ষম হয়। তবে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর সেখানে ৫০ হাজারের বেশি সংক্রমিত হয় এবং এতে মারা যান কমপক্ষে ৬৭৩ জন।



মন্তব্য করুন