শনিবার, ২৪ জুলাই ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ

ঈদে তৈরি করুন গরুর মাংসের কোরমা

অনলাইন ডেস্ক
১৬ জুলাই ২০২১ ১১:১৪ | আপডেট : ১৬ জুলাই ২০২১ ১৬:১৩
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ঈদ মানে সুস্বাদু খাবারের আয়োজন। কুরবানির ঈদে মাংসের পদই থাকে বেশি। গরুর মাংসের ভুনা তো খাওয়া হয়ই, এবারের ঈদে তৈরি করতে পারেন গরুর মাংসের কোরমা।

 কোরমা মানেই তো বাড়তি স্বাদ। ঈদের দিন অতিথি আপ্যায়নে এই পদ রাখতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক গরুর মাংসের কোরমা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

১ কেজি গরুর মাংস

১ কাপ টক দই

আধা কাপ পেঁয়াজ বাটা

১ টেবিল চামচ রসুন বাটা

১ টেবিল-চামচ আদা বাটা

১ টেবিল-চামচ জিরা বাটা

৩-৪টি ফালি করা কাঁচা মরিচ

১ চা চামচ গরম মসলা গুঁড়া

৫টি এলাচ

৩ টুকরা দারুচিনি

২টি তেজপাতা

৪-৫টি গোল মরিচ

৩টি লবঙ্গ

তেল

স্বাদমতো লবণ

মিহি পেঁয়াজকুচি আধা কাপ

৩ টেবিল চামচ ঘি

১ টেবিল চামচ চিনি

৩-৪টি আস্ত কাঁচা মরিচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে গরুর মাংস টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর তাতে দই, পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, জিরা বাটা, সব গরম মসলা, লবণ, কাঁচামরিচ ফালি এবং ১ কাপের ৪ ভাগের ১ ভাগ তেল দিয়ে রেখে দিন অন্তত দুই ঘণ্টা। এরপর চুলায় হাঁড়ি বসিয়ে তাতে মাংস ভালোভাবে কষিয়ে রান্না করুন। বাড়তি পানি দেবেন না। পানি শুকিয়ে গেলে প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। 

অন্য একটি হাঁড়িতে আধা কাপ তেল গরম করে, পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা ভেজে নিন। বেরেস্তা তুলে সেই তেলে কষানো মাংসগুলো দিয়ে দিন। এরপর ভাজতে থাকুন। ঝোলের জন্য অল্প পানি দিন। ফুটে উঠলে পেঁয়াজ বেরেস্তা, চিনি, ঘি ও আস্ত ৩-৪টি কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে রাখুন। ঝোল তেলের উপর উঠলে নামিয়ে নিন। পোলাও, গরম ভাত কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করতে পারেন এই কোরমা।



মন্তব্য করুন