মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
৫ নভেম্বর ২০২১ ০৭:২৪ |আপডেট : ৬ নভেম্বর ২০২১ ০৫:২৫
সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে
সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বাণিজ্য ইউনিটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫ নভেম্বর) রাজধানীর ১৩টি কেন্দ্রে সকাল ১০টায় শুরু হয়ে ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাণিজ্য ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়েছে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

এই বছর বাণিজ্য ইউনিটে ৫৩১০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৩ হাজার ৭০০টি। প্রতি আসনের বিপরীতে লড়বে ৪ দশমিক ৪৬ জন।

সকাল সোয়া ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীরা বলছেন প্রশ্ন মানসম্মত হয়েছে। পরীক্ষা কেন্দ্রে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনার গুণগত মান ধরে রাখার চেষ্টা করা হয়েছে।

গণপরিবহন ধর্মঘটের প্রভাব পরীক্ষার মধ্যে পড়ছে কি না জানতে চাইলে তিনি বলেন, কিছুটা ভোগান্তি হয়েছে শিক্ষার্থীদের। তবে আমরা কেন্দ্রে শিক্ষার্থীদের যতটুকু উপস্থিতি দেখেছি সাধারণত এমনই থাকে উপস্থিতি। সামনের পরীক্ষাগুলোও যথাসময়ে অনুষ্ঠিত হবে।

আগামী ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং আগামী ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এর পর থেকে এসব কলেজের একাডেমিক সকল কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়ে আসছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে, কবি নজরুল সরকারি কলেজ, বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজ।



মন্তব্য করুন