শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক আব্দুর রহিম খানের ইন্তেকাল

রাবি প্রতিনিধি
১৮ জুলাই ২০২১ ২৩:১৯
প্রফেসর ড. মো. আব্দুর রহিম খান
প্রফেসর ড. মো. আব্দুর রহিম খান

করোনা আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মো. আব্দুর রহিম খান মারা গেছেন। রবিবার সকাল সাড়ে ৬টায় রাজশাহীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র এবং এক কন্যা রেখে গেছেন।

তার মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে রুটিন দায়িত্বে নিয়োজিত উপাচার্য ও উপ-উপাচার্য  প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম এবং উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী এম. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। 

উপাচার্য রসায়ন বিষয়ে উচ্চশিক্ষা এবং গবেষণায় মরহুমের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, তার মৃত্যুতে দেশ এক উঁচুমানের শিক্ষক ও গবেষককে হারালো।

প্রফেসর মো. আব্দুর রহিম খান ১৯৪৭ সালে ঝিনাইদহ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে ১৯৬৮ ও ১৯৬৯ সালে যথাক্রমে বিএসসি ও এমএসসি ডিগ্রি এবং ১৯৯৪ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. মো. আব্দুর রহিম খান ১৯৮১ সালে রসায়ন বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ১৯৯৫ সালে প্রফেসর পদে উন্নীত হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদানের পুর্বে তিনি রংপুর কারমাইকেল কলেজে প্রায় দশ বছর (১৯৭১-১৯৮১) রসায়নের প্রভাষক ছিলেন। দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতি (২০১২-১৩) ও মাদার বখশ হলের প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে তিনি অবসর গ্রহণ করেন। অবসরের পর তিনি গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রসায়ন ও ফার্মেসী বিভাগের সভাপতিরও দায়িত্ব পালন করেন। 

 



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আরও খবর