শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ভূরুঙ্গামারীতে ভিজিএফের পঁচা চাল পুকুরে ফেলায় জনতার বিক্ষোভ

ভুরুঙ্গামারী(কুড়িগ্রাম) প্রতিনিধি
৮ নভেম্বর ২০২১ ১২:২৪ |আপডেট : ৮ নভেম্বর ২০২১ ১২:৪২
ভিজিএফের পঁচা চাল পুকুরে ফেলার ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করেন  বিভিন্ন প্রশাসনের কর্মকর্তাগণ
ভিজিএফের পঁচা চাল পুকুরে ফেলার ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করেন বিভিন্ন প্রশাসনের কর্মকর্তাগণ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ভিজিএফের চাল সুবিধাভোগীদের না দিয়ে পঁচা চাল পুকুরে ফেলে দেওয়ায় জনতা বিক্ষোভ মিছিল করেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ৩ নং তিলাই ইউনিয়ন পরিষদে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার তিলাই ইউনিয়নে গত ঈদ-উল-আযহার সময় ইউনিয়নের প্রায় ৩ হাজার হতদরিদ্র মানুষের জন্য, প্রতিটি পরিবারের জন্য ১০ কেজি চাল বরাদ্দ প্রদান করা হয়।  ভিজিএফের তালিকায় অনিয়মের অভিযোগ এনে ভিজিএফ কমিটির সদস্যরা সুবিধাভোগীদের স্বশরীরে উপস্থিত না হলে চাল দেয়া হবে না বলে নিয়ম করে এবং সুষ্ঠু বিতরণের লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) দপ্তরে লিখিত অভিযোগ করে। পরে আইসিটি অফিসার রুবেল সরকারকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেন ইউএনও। এলাকাবাসীবাসীর এই অভিযোগ তদন্ত করা হলেও তদন্ত প্রতিবেদনের বিষয়ে কিছুই জানা যায়নি।

এ প্রসঙ্গে ভিজিএফ কমিটির সদস্য জহির উদ্দিন বলেন, চেয়ারম্যান স্লিপ বিক্রি করার কারনে প্রকৃত সুবিধাভোগী না পাওয়ায়  ১৭৫ জনের চাল বিতরণ না করেই ঐ চাল ইউনিয়ন পরিষদের গুদামে রাখা হইয়েছিল। ফলে চালগুলো পঁচে নষ্ট হয়ে যায়।

তিলাই ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ভিজিএফ সুবিধাভোগী আছর উদ্দিন ও ৮নং ওয়ার্ডের আবুল কালাম জানান, স্লিপ নিয়ে ৩-৪দিন ইউনিয়ন পরিষদে আসলেও চেয়ারম্যান তাদের চাল না দিয়ে স্লিপ নিয়ে ছিড়ে ফেলেছেন। এদিকে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিলাই ইউনিয়ন পরিষদ ভোটকেন্দ্র হিসাবে গুদামটি ব্যবহারের নির্দেশ দেয়ার কারনে সোমবার (৮ নভেম্বর) সকালে গুদামে রক্ষিত চাল পুকুরে ফেলে দেয়ার সময় তা স্থানীয় জনগনের দৃষ্টিগোচর হয়। পরে চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে স্থানীয় জনগন। 

খবরটি দ্রুত ছড়িয়ে পড়লে ভুরুঙ্গামারী থানা পুলিশসহ বিভিন্ন প্রশাসনের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করে। এ বিষয়ে তদন্তকারী রুবেল সরকার জানান, প্রায় ২ মাস আগে তদন্ত করে উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রতিবেদন দাখিল করেছি। অভিযোগের সত্যতার বিষয়ে জানতে চাইলে তিনি আরও জানান, চেয়ারম্যান ও ইউপি সদস্যদের সমন্বয়হীনতার কারনে ভিজিএফ চাল বিতরণ সম্ভব হয়নি বলে প্রতীয়মান হয়েছে।

অন্যদিকে,অভিযুক্ত তিলাই ইউপি চেয়ারম্যান ফরিদুল হক শাহিন শিকদারের মুঠোফোনে একাধিকবার কল করা হলে তিনি কল রিসিভ করেননি।



মন্তব্য করুন