মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ এর উদ্যোগে জার্মানিতে বিপ্লব ও সংহতি দিবস পালিত

আশরাফুল হক আকাশ, (বার্লিন) জার্মানি
৯ নভেম্বর ২০২১ ০১:১৩ |আপডেট : ১০ নভেম্বর ২০২১ ০০:৪৯
বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ এর উদ্যোগে জার্মানিতে বিপ্লব ও সংহতি দিবস পালিত
বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ এর উদ্যোগে জার্মানিতে বিপ্লব ও সংহতি দিবস পালিত

বাংলাদেশের মতো বিপ্লব ও সংহতি দিবস পালন করেছে ইউরোপের প্রায় সবগুলো দেশে বসবাসরত সকল প্রবাসীদের স্বার্থ রক্ষায় এবং দেশকে সর্বক্ষেত্রে এগিয়ে নেয়ার পাশাপাশি দেশের আপামর মানুষের পাশে দাঁড়ানোর নতুন সংগঠন বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ। আর বিশেষ এই দিনটিকেই উপলক্ষ করে গঠন করা হয়েছে জার্মান আহ্বায়ক কমিটিও।

সোমবার জার্মানির রাজধানী বার্লিনের ভোজন বিলাস রেস্তোরাঁয় ইউরোপের ২৭ দেশে বসবাসরত কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার জাতীয়তাবাদী মতাদর্শে গঠিত কেন্দ্রীয় ফোরাম ইউরোপ সর্বসস্মতিক্রমে জার্মান কমিটির অনুমোদন দেয়। সভায় সর্বসম্মতিক্রমে জার্মান কমিটির আহ্বায়ক হিসেবে আবু হানিফ ও সদস্য সচিব হিসেবে  প্রকৌশলী সাইফুর রহমান চৌধুরী'কে নির্বাচন করা হয়। দুই সদস্য বিশিষ্ঠ এই কমিটি তিনমাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে।

শীর্ষ নেতা হামিদুল ইসলাম হেলাল এর  সভাপতিত্বে ও সমাজসেবক ও কমিউনিটি নেতা আবু হানিফের সঞ্চালনায় সভায় বক্তারা বলেন,  স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের রাজনীতি কর্তৃত্ববাদী হয়ে ওঠার একপর্যায়ে একদলীয় বাকশালী শাসনব্যবস্থায় রূপ পেয়েছিল। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সালের ৩ নভেম্বর সেনাবাহিনীর একটি অংশ আধিপত্যবাদের ভাবনায় প্ররোচিত হয়ে তৎকালীন সেনাবাহিনীর চিফ স্টাফ অফিসার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে সপরিবারে ক্যান্টনমেন্টে বন্দী করে। তিনি ৬ই নভেম্বর পর্যন্ত ক্যান্টনমেন্টে অবরুদ্ধ  ছিলেন। ৭ নভেম্বর সিপাহি-জনতার বিপ্লবের মাধ্যমে তিনি মুক্ত হন। সেসময় ষড়যন্ত্রকারীদের চক্রান্তকে রুখে দিতে দেশের অকুতোভয় সিপাহি-জনতা ঐক্যবদ্ধ হওয়ার শপথ গ্রহণ করার মাধ্যমে ঐতিহাসিক বিপ্লব সংগঠিত করে। বক্তারা এসময় আরো বলেন জাতীয় জীবনে ৭ নভেম্বর একটি ঐতিহাসিক দিন।

সভায় প্রধান উপস্থিত ছিলেন- সংগঠনের আহবায়ক প্রকৌশলী সেলিম খান, বিশেষ যুগ্ম আহবায়ক ও গ্রীস বিএনপির সভাপতি মোখলেসুর রহমান, ফোরামের সদস্য সচিব নেদারল্যান্ডস বিএনপির সভাপতি শরীফ উদ্দিন , যুগ্ম আহবায়ক হাজী রুমি, যুগ্ম আহবায়ক সাঈদুর রহমান সবির, এরশাদ আলম, শীর্ষ নেতা মাষ্টার আব্দুর রউফ, সেলিম মিয়া, রফিক উদ্দিন চাঁন বাদশা, আলমগীর হোসেন, যুগ্ম সদস্য সচিব আরিফ সরকার, মোবারক হাসান, রতন আহমেদ, সাঈদুর রহমান, মনীর হোসেন, জালাল উদ্দিন, মুহিব, জহির ভূঁইয়া, আমীর আলী, আব্দুল আজিজ,  তাহসীন মোল্লা, সোহেল চৌধুরী, ইদ্রিস আলী, আসিফ আহমেদসহ আরো অনেকে।

এর আগে সভার শুরুতে সর্বইউরোপের জাতীয়তাবাদী আদর্শের নেতৃবৃন্দের উপস্থিতিতে আয়োজিত সভায় ভার্চ্যুয়ালী যোগ দিয়ে বক্তব্য রাখেন বৃহত্তর কুমিল্লার বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ। কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ মোস্তাক মিয়া, কুমিল্লা জেলা উত্তর বিএনপির সভাপতি, কুমিল্লা ৪ দেবিদ্বারের চারবারের নির্বাচিত এমপি ইঞ্জিনিয়ার মনজুরুল আহসান মুন্সি, ব্রাহ্মনবাড়িয়ার সাবেক মেয়র কচি মোল্লা, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এডভোকেট রফিকুল ইসলাম সিকদার, কেন্দ্রীয় জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি, মুক্তিযুদ্ধকালীন গেরিলা কমান্ডার আক্তার হোসেনসহ ইতালী থেকে ইউরোপ জাতীয়তাবাদী ফোরাম এর সিনিয়র যুগ্ম আহবায়ক হাসিব আলম, সুউজারল্যান্ড থেকে ইসমাইল হোসেন কাউসার, আয়ারল্যান্ড বিএনপির সভাপতিসহ আরো অনেকে।

এসময় বক্তারা বলেন যেকোন মূল্যে ইউরোপের বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ করে সর্বস্তরের প্রবাসীসহ দেশ ও দেশের সকল মানুষের কল্যাণে এগিয়ে আসতে হবে । তাছাড়া প্রবাসে অবস্থানরত নিয়মিত ও অনিয়মিত প্রবাসী এবং দেশের নিজ নিজ এলাকায় রাজনৈতিক ও সামাজিক কাজে সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়ার বিষয়েও বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ একযোগে কাজ করে যাবে।

সবশেষে সভায় বক্তারা আরও বলেন, এই মুহূর্তে দেশ এখন সংকটাপন্ন, ক্ষমতাসীন আওয়ামী সরকার স্বৈরাচারী শাসন জারী করে দেশটাকে জিম্মি করে রেখেছে। বক্তারা এসময় যোগ করে আরো বলেন দেশে এখন গণতন্ত্র নাই, নাই বাক স্বাধীনতা এমনকি সংবাদপত্রের স্বাধীনতাও কেড়ে নিয়ে মহান মুক্তিযুদ্ধের আদর্শকে ভূলন্ঠিত করছে প্রতিনিয়ত।




মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর