শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মাদক মামলার রায় : ৫ আসামিকে ৬ মাস পরিচ্ছন্ন কর্মীর কাজের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
৯ নভেম্বর ২০২১ ১২:৫৯ |আপডেট : ১০ নভেম্বর ২০২১ ০৯:৫৬
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের পৃথক ৫ মামলায় পাঁচ আসামিকে প্রত্যেক সপ্তাহে একদিন করে ৬ মাস পর্যন্ত ঢাকা দক্ষিণ/উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগে পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করার দণ্ড দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম মাহমুদা আক্তার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ড না দিয়ে ব্যতিক্রমি এ রায় ঘোষণা করেন।

আসামিরা হলেন, বাড্ডা থানার ৪৩(৭)২০১৯ মামলার ১৫ পিচ ইয়াবার আসামি রফিকুল ইসলাম, লালবাগ থানার ৩৯(১)২০২১ মামলার ১০০ গ্রাম গাজার আসামি রুবেল, মুগদা থানার ৩৪(৭)২০২১ মামলার ১৫ পিচ ইয়াবার আসামি হাসান, চকবাজার থানার ৪(১১)২০১৯ মামলার ১৫ পিচ ইয়াবার আসামি উমর ফারুখ এবং মিরপুর থানার ৫৭(১)২০২১ মামলার ৫০০ গ্রাম গাঁজার আসামি মো. শাহাবুল ইসলাম।

রায়ে আদালত আরও ৪টি শর্ত দিয়েছেন। সেগুলো হলো প্রবেশনকালীন এক বছর সময়ের মধ্যে আসামিরা ধর্মীয় অনুশাসন মেনে চলবেন, অসৎ ও খারাপ সঙ্গ ত্যাগ করবেন এবং একই অপরাধ ও অন্য কোন রূপ অপরাধ করবেন না।

আদালত আদেশে বলেছেন, আসামিদের শাস্তির পরিবর্তে সংশোধনের সুযোগ প্রদান করা সমীচীন মর্মে গণ্য হলো। আসামিদের দেশের একজন সৎ পরিশ্রমী ও আইন মান্যকারী নাগরিক হিসেবে পুর্নবাসনের লক্ষ্যে এবং একই অপরাধ পুনরাবৃত্তি বা অপরাধী কর্তৃক অন্যান্য অপরাধ সংঘটন প্রতিরোধ কল্পে ৫ শর্তে প্রবেশন মঞ্জুর করা হলো।

সংশ্লিষ্ট আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, মঙ্গলবার মামলাগুলোয় চার্জশুনানির দিন জন্য ছিল। আসামিরা নিজেদের দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থণা করেন। এরপর আদালত আসামিদের প্রচলিত সাজার পরিবর্তে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে উল্লেখিত শর্তে এক বছরের জন্য প্রবেশন মঞ্জুর করেন। এক বছর পর প্রবেশন কর্মকর্তা আসামিদের আদালতের আদেশ পালনের বিষয়ে রিপোর্ট পেশ করবেন। যদি আসামিরা শর্ত পালন না করেন, তখন আদালত অন্য কোন সাজার আদেশ দিতে পারেন।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর