রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

নগ্ন উল্লাসে কোটি বাঙালির হৃদয়ে রক্তক্ষরণ

সামছুল আলম সাদ্দাম
২১ নভেম্বর ২০২১ ১৭:৪০ |আপডেট : ২১ নভেম্বর ২০২১ ১৯:৪৪
গ্যালারিতে পাকিস্তানের পতাকা হাতে উল্লাস
গ্যালারিতে পাকিস্তানের পতাকা হাতে উল্লাস

দাম দিয়ে কিনা এই বাংলাদেশ। বাংলার প্রতি ইঞ্চি মাটি এই বাংলার পরতে পরতে সংগ্রামের ইতিহাসে ঠাসা। এই বাংলার লাখো প্রাণের কেনা রক্তের স্রোত আর কোটি বঞ্চনার রাস্তা পেরিয়ে এখানে এসেছে স্বাধীনতা।

যে মাটির ওপর চরণ পড়ে কোটি বাঙালির- চোখ বন্ধ করলেই সে মাটিতে লাখো শহীদের রক্তের দাগ আজও পাওয়া যাবে, পাওয়া যাবে নির্যাতিত মায়ের গগনবিদারী আর্তনাদ, কোটি শরণার্থীর ক্ষুধার্ত পেট, লাখো মুক্তিযোদ্ধার বিপন্ন করার লড়াইয়ে আজকের বাংলাদেশ।

এই বাংলাদেশ হেলাফেলা করার কোনো জিনিস নয়। এই বাংলাদেশ ধূলায় কুড়িয়ে পাওয়া কোনো বস্তু নয়। এই লাল সবুজের পতাকা সহস্র বছরের সংগ্রামের এক মহা অর্জন। আজ আমরা এখানে দাঁড়িয়ে যত কথাই বলি যতই শোনাই উদারতার বাণী, তবু আপনাকে মনে রাখতে হবে অথবা মনে করিয়ে দেবে ১৯৭১ এর খুনি পাকিস্তানিদের সেই রক্তাক্ত হাত।

সেই নির্মমতা, সেই মানুষের আর্তনাদ, ২৫ মার্চের সেই কালো রাত।

যত ভদ্রতার বানী, যুক্তি আপনি শোনান, যত বড় বিশ্বপ্রেমিক হোন না কেন আপনি এদেশে বসে অন্তত পাকিস্তানের পতাকা হাতে উল্লাস করা আপনাকে মানায় না।

ক্রিকেট পাকিস্তানকে যতই আপনি ভালোবাসেন, সেই আপনার মনে যতই উদারতার ভালোবাসা থাকুক- পতাকা হাতে নিয়ে নিজেকে পাকিস্তানি প্রমাণ করার কোনো উপায় নেই।

আপনার এই উদাসীনতায় লাখো শহীদের আত্মা কষ্ট পায়। অপমানিত হয় প্রিয় মাতৃভূমি আমার বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নানা কাণ্ডের প্রতিবাদ বহুভাবেই হতে পারে। তাই বলে আপনি দিতে পারেন না পাকিস্তানের পতাকা হাতে, জার্সি গায়ে বাংলার ক্রিকেটের উদাসীনতার মুক্তি।

কেবল ৭১ নয় বা অন্য কোথাও আপনি ভাবুন।  আজকের এই বাংলায় দাঁড়িয়ে আপনি পাকিস্তানের জার্সি গায়ে, যে পাকিস্তানের সমর্থন করেছেন। এই পাকিস্তানের নগ্ন বুকের সামনে দাঁড়িয়ে বুক পেতে লাখো মানুষকে রক্ত স্রোতে নিজেদের বিলীন করতে হয়েছে।

তাই পরিষ্কার করে বলাই জরুরি, আপনার এই পাক প্রীতি মনের গহীনেই থাক। মিরপুরকে পাকিস্তান বানানোর অধিকার আপনার নেই। নিজের সম্মানটা না বুঝুন, আপত্তি নেই। কিন্তু বাংলাদেশকে, একাত্তরকে, এদেশের সেই লাল-সবুজ পতাকাকে, সেই সালাম, সেই রফিক, সে জব্বারকে আপনি অপমানিত করতে পারেন না।

আপনার নগ্ন উল্লাসে বাংলার হৃদয়ের রক্তক্ষরণ হয়। অপমানিত হয় সেই লাখো শহীদের আত্মা, কোটি বাঙালির বেদনার না বলা নদী বয়ে বয়ে যায়।


সামছুল আলম সাদ্দাম

লেখক ও সাংবাদিক



মন্তব্য করুন