বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২ | ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

খাবার দ্রুত খেলে যেসব সমস্যা হয়

অনলাইন ডেস্ক
১৪ ডিসেম্বর ২০২১ ২০:১৫ |আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১ ১৫:৫৪
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কাজে ব্যস্ত থাকতে গিয়ে নিজের দিকে তাকানোর কথা আমরা ভুলে যাই। এরপর অসুখে পড়লে তখন কাজ বাদ দিয়ে সুস্থতার জন্য সময় গুনতে হয়। এরচেয়ে কাজের পাশাপাশি নিজের শরীরের যত্ন নিয়ে সুস্থ থাকাই ভালো নয় কি! অনেকেই আছেন যারা বাড়ি কিংবা অফিসের কাজের চাপে ঠিকভাবে খাবার খাওয়ারই সময় পান না। খেতে বসে তাড়াহুড়ো করে খেয়ে নেন।

তাড়াহুড়ো করে খাওয়ার অভ্যাস যে মোটেও স্বাস্থ্যকর কিছু নয়, তা কি জানতেন? আপনার যদি দ্রুত খাবার খাওয়ার অভ্যাস থাকে তবে সেটি নানাভাবে আপনাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে বেড়ে যেতে পারে আপনার ওজন। দেখা দিতে পারে নানা ধরনের অসুখ।

 তাই শুরুতেই সতর্ক হওয়া জরুরি। ধীরে-সুস্থে খাওয়ার অভ্যাস করুন। সারাদিনের মধ্যে খাওয়ার জন্য কিছুটা সময় রাখলে আপনার এমন কোনো ক্ষতি হবে না। জেনে নিন দ্রুত খাবার খেলে কী সমস্যা হতে পারে-

বাড়তে পারে ওজন

ভাবছেন, দ্রুত খেলে কেন ওজন বাড়বে? বরং দীর্ঘ সময় ধরে খেলে তো বেশি খাওয়ার ভয় থাকে! আপনার ভাবনা একদমই ঠিক নয়। আমাদের পেট ভরে গেছে আমরা তা কীভাবে বুঝতে পারি? যখন আমাদের শরীরে খাবারের প্রয়োজন মিটে যায় তখন মস্তিষ্কে বার্তা যায় যে আর খাওয়ার প্রয়োজন নেই। তখন আমরা বুঝতে পারি যে পেট ভরে গেছে। এখন আপনি যদি দ্রুত খাবার খেতে থাকেন তবে মস্তিষ্কে ঠিকভাবে বার্তা পৌঁছাতে পারে না। এর ফলে শরীর ঠিকভাবে বুঝতে পারার আগেই আপনি অনেকটা খাবার খেয়ে ফেলেন। যে কারণে ওজন বৃদ্ধির ভয় আরও বেশি থাকে। এ কারণে ধীরে-সুস্থে চিবিয়ে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

বদহজমের সমস্যা

হজমশক্তি ভালো না থাকলে বা হজম প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন না হলে আমাদের শরীর খাবার থেকে ঠিকভাবে পুষ্টি সংগ্রহ করতে পারে না। যে কারণে শরীর দিন দিন অসুস্থ হয়ে যেতে পারে। অনেক সময় হয়তো আপনি খাবার না চিবিয়েই গিলে ফেলেন। এতে খাবার ঠিকভাবে চূর্ণ হওয়ার সুযোগ পায় না। যে কারণে দেখা দিতে পারে বদ হজমের সমস্যা। আপনি যদি গপাগপ খেতে থাকেন তবে গলায় খাবার আটকে যেতে পারে। এতে হেঁচকি ওঠার সমস্যাও হতে পারে। যে কারণে খাবারের মধ্যে অনেকবার পানি খেতে হয়। এতে হজমে সহায়ক অ্যাসিডের ক্ষমতা কমে যায়। ফলস্বরূপ দেখা দেয় বদহজম।

ডায়াবেটিস

নীরব ঘাতক ডায়াবেটিসের শিকার না হতে চাইলে খাবার খেতে হবে নিয়ম মেনে। শুধু উপকারী খাবার খেলেই হবে না, খেতে হবে সঠিক প্রক্রিয়ায়। আপনাকে অবশ্যই দ্রুত খাবার খাওয়ার অভ্যাস বন্ধ করতে হবে। দ্রুত খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর ফলে ডায়াবেটিসের মতো মারাত্মক সমস্যা জন্ম নিতে পারে। তাই আগেভাগেই সতর্ক হোন।



মন্তব্য করুন