বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

জুতায় দুর্গন্ধের কারণ ও দূর করার উপায়

অনলাইন ডেস্ক
১৭ ডিসেম্বর ২০২১ ১৩:০২ |আপডেট : ১৮ ডিসেম্বর ২০২১ ০৯:০০
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অফিসে বা লোক সমাগমে আছেন। হঠাৎ টের পেলেন, আপনার জুতা থেকে দুর্গন্ধ বের হচ্ছে। এই দুর্গন্ধ শুধু সেই ব্যক্তিকে নয়, আশেপাশের সকল মানুষকে অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলে দেয়।

কোথাও বেড়াতে গেছেন, সেখানে আপনাকে জুতা খুলতেই হবে! আর কোনো উপায় নেই। কিন্তু জুতা খুললেই সর্বনাশ! মান-সম্মান আর থাকবে না। পায়ের দুর্গন্ধে আশেপাশের মানুষের কাছে লজ্জিত হতে হবে।

এটা কি কোনো রোগ? এ থেকে মুক্তির উপায় কী? আসলে এটা তেমন কোনো বড় সমস্যা না। অল্প কিছু টিপস জানলেই এই বিরক্তিকর সমস্যা থেকে বাঁচতে পারেন। চলুন তবে জেনে নিই, কেন জুতায় দুর্গন্ধ হয় আর কী করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।


জুতায় দুর্গন্ধ হওয়ার কারণ

পা ঘেমে গেলে ঘামের কারণে ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। আর এই ব্যাকটেরিয়া থেকেই হয় দুর্গন্ধ। যাদের পা খুব বেশি ঘামে তাদের এই সমস্যায় বেশি পড়তে হয়। যা নিজের জন্য লজ্জাজনক তো বটেই, অন্যান্যদের জন্যও অস্বস্তিকর পরিস্থিতির জন্ম দেয়। ঘরে বসে এবং সম্পূর্ণ বাসায় থাকা কিছু জিনিস ব্যবহার করেই এ থেকে পরিত্রাণ পাওয়া যায় খুব সহজে।

দূর করার উপায়

১) বেকিং সোডা : দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর একটি উপায় হচ্ছে বেকিং সোডা। জুতা বা মোজা খুলে রাখার পর কিছুটা বেকিং পাউডার বা বেকিং সোডা ছিটিয়ে সারারাত রেখে দিন। পরদিন ব্যবহারের পূর্বে বেকিং সোডা ফেলে দিয়ে তারপর ব্যবহার করুন অথবা পুরাতন সুতি কাপড় কিংবা মোজার ভেতরে বেকিং সোডা রেখে গিঁট বেঁধে রেখে দিন সারারাত। এতে খুব ভালো ফল পাওয়া যায়।

২) টি ব্যাগ : আপনার নিত্য ব্যবহৃত টি ব্যাগ রেখে দিতে পারেন জুতার ভেতরে। এটি ব্যাকটেরিয়া জন্মাতে বাধা দেয়। তাই প্রথমে ফুটন্ত পানিতে টি ব্যাগ কয়েক মিনিট রেখে দিন। এরপর এটিকে তুলে ঠান্ডা হলে জুতার মধ্যে রেখে দিন এক ঘণ্টা। এরপর টি ব্যাগটি ফেলে দিন!

৩) ভিনেগার : ভিনেগার ব্যবহারের ফলে অ্যাসিডিক পরিবেশ তৈরি হয়, ফলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। এর জন্য যেকোনো ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো কাজ করে আপেল সিডার ভিনেগার। একটি পাত্রে ৬-৮ কাপ গরম পানি নিয়ে এর মধ্যে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন এবং এই মিশ্রণে পা ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর সাবান দিয়ে পা ধুয়ে ফেলুন যেন পায়ে ভিনেগারের গন্ধ না থাকে।

৪) কমলার খোসা : জুতার দুর্গন্ধ দূর করতে জুতার মাঝে কয়েকটি কমলার খোসা সারারাত রেখে দিন। কমলার খোসা সমস্ত দুর্গন্ধ শুষে নিবে। ব্যবহারের পূর্বে খোসাগুলো ফেলে ব্যবহার করুন।

৫) বেবি পাউডার : বেবি পাউডার শুধু বাচ্চাদের ত্বকের যত্নে ব্যবহার ছাড়াও নানা কাজে ব্যবহৃত হয়। এটি জুতার দুর্গন্ধ দূর করতেও বেশ কার্যকর। জুতা পায়ে দেওয়ার আগে কিছুটা পাউডার ছিটিয়ে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন পাউডার যেন বেশি না হয়।

৬) লবঙ্গ : এক টুকরো কাপড়ের ভেতর অথবা পুরনো মোজায় কয়েকটি লবঙ্গ রেখে গিঁট বেঁধে রেখে দিন সারারাত। আপনার জুতার দুর্গন্ধ দূর হবে সহজেই। কয়েকটি লবঙ্গ ফেলে রাখলেও উপকার পাওয়া যায়।

পা সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। যাদের প্রচুর পা ঘামে, তারা পা ধোয়ার সঙ্গে সঙ্গে পা মুছে ফেলুন। উপরের পদ্ধতি অনুসরণের পাশাপাশি জুতা মোজা পড়ার আগে পা ভালো করে ধুয়ে-মুছে সামান্য বেবি পাউডার ব্যবহার করুন সবসময়। তারপর জুতা মোজা পায়ে দিন। আশা করি এই টিপসগুলো আপনাদের উপকারে আসবে।



মন্তব্য করুন