বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২ | ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

স্টুডিও নিউ ইয়র্কে গাইলেন ‘আমলনামা ডটকম’ খ্যাত শিল্পী কৌশলী ইমা

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র
২৬ ডিসেম্বর ২০২১ ১৫:২১ |আপডেট : ২৬ ডিসেম্বর ২০২১ ২৩:৩৫
নিউ ইয়র্কের স্টুডিওতে কিরামান-কাতেবীনের ওয়েবসাইট ‘আমলনামা ডটকম’
নিউ ইয়র্কের স্টুডিওতে কিরামান-কাতেবীনের ওয়েবসাইট ‘আমলনামা ডটকম’

‘কী কইরাছেন দুনিয়াতে, হিসাব পাবেন আখেরাতে, অন্তরালে সবই তাঁরা লেইখা রাখতাছে, কিরামান কাতেবীন মিলে ওয়েবসাইট খুইলাছে, আমলনামা ডটকম তার নাম দিয়েছে।’

যুক্তরাষ্ট্রের স্টুডিও নিউ ইয়র্কে প্রথমবারের মতো এমনই ব্যতিক্রমী মৌলিক গান গাইলেন প্রবাসের সমকালীন ও লোকগানের শিল্পী কৌশলী ইমা। প্রবাসের জনপ্রিয় আবৃত্তিকার ও উপস্থাপক আবীর আলমগীরের প্রাণবন্ত উপস্থাপনায় আবিরের সাথে ফেসবুক লাইভ অনুষ্ঠানে গত শুক্রবার (২৪ ডিসেম্বর) নিউ ইয়র্ক সময় রাতে সরাসরি ফেসবুক লাইভে নিজের ব্যতিক্রমী মৌলিক গান গেয়ে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন কৌশলী ইমা।   

স্টুডিও নিউ ইয়র্কের বিজয়ের মাসে এ অনুষ্ঠানের শুরুতেই ভাওয়াইয়ার সুরে একটি দেশাত্মবোধক গান পরিবেশন করেন শিল্পী। লোকসঙ্গীত ও মৌলিক গানে মিলিয়ে প্রায় ৭/৮টি পরিবেশন করেন তিনি। গানের ফাঁকে ফাঁকে চলে শিল্পীর সঙ্গীতময় জীবনের নানা কথা এবং শিল্পী হয়ে ওঠার পেছনের গল্প। শিল্পীকে তবলায় সঙ্গত করেন নিউ ইয়র্কের বিশিষ্ট তবলাবাদক স্বপন দত্ত। দেশ-বিদেশের আলোচিত নানা ঘটনা ও সমকালীন বিষয় নিয়ে গান গেয়ে থাকেন যুক্তরাষ্ট্র প্রবাসী সমকালীন সঙ্গীতশিল্পী কৌশলী ইমা।

কৌশলী ইমা সমাজের নানা অনিয়ম-দুর্নীতি, অন্যায়-অবিচার ও কুসংস্কারকে গানের ভাষায় দর্শক-শ্রোতাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন। রাজনীতির নামে নেতা-নেত্রীদের ভন্ডামী, রাজাকারদের বিচারের দাবি, নারী-পুরুষে বৈষম্য এবং অবৈধ অভিবাসীদের সুখ-দুঃখসহ নানা সমকালীন বিষয়ে গান গেয়েছেন। তার গাওয়া গান শুনে দর্শক-শ্রোতার হৃদয় ছুঁয়ে যায়।

সাম্প্রতি দেশের নানা দুর্নীতির ঘটনা নিয়ে তিনি গেয়েছেন- সব মানুষে কয়, অভাবে পরিলে নাকি স্বভাব নষ্ট হয়, দেশ দরদী সেজে যারা ছয়কে করেন নয়, ওদের স্বভাব আগেই নষ্ট অভাবে তে নয়

তিনিই প্রথম রাষ্ট্রীয় মর্যাদা থেকে বঞ্চিত, অবহেলিত ও ভিক্ষে করে খাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে গান গেয়েছেন। মুক্তিযুদ্ধ, রাজনীতি, দেশপ্রেম, মানবপ্রেম ও আধ্যাত্মিক বিষয় নিয়ে তার গাওয়া গান সর্ব মহলে প্রশংসিত। সমসাময়িক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক ইস্যু ভিত্তিক তার বৈচিত্র্যময় গান ইতোমধ্যে দেশ ও বিদেশে বেশ সুনাম কুড়িয়েছে। দেশে অবস্থানকালে গান গেয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনে। তিনি ঢাকা সরকারি সঙ্গীত মহাবিদ্যালয় থেকে লোকসঙ্গীতে স্নাতক এবং লালমাটিয়া মহিলা কলেজ থেকে বাংলা সাহিত্যে মাস্টার ডিগ্রি লাভ করেন। তার বৈচিত্র্যময় গানের সংকলন নিয়ে আমলনামা ডটকম, মাটির মানুষ ও জেন্টেলম্যান নামে ৩টি অ্যালবাম বের হয়েছে। তরুন প্রজন্মের এ শিল্পী ইতোমধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক ও সমকালীন গান গেয়ে উত্তর আমেরিকায় ব্যাপক পরিচিতি পেয়েছেন।

গানের লিঙ্ক: https://www.facebook.com/abir.alamgir/videos/424347089363317



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর