মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধ হয়ে যাচ্ছে ‘নরকের দরজা’ (ভিডিও)

অনলাইন ডেস্ক
৯ জানুয়ারি ২০২২ ০৭:৩৪ |আপডেট : ৯ জানুয়ারি ২০২২ ১৩:১৬
নরকের দরজাখ্যাত ‘গেটওয়ে টু হেল’
নরকের দরজাখ্যাত ‘গেটওয়ে টু হেল’

বন্ধ হয়ে যাচ্ছে নরকের দরজাখ্যাত ‘গেটওয়ে টু হেল’। এই মরু গর্তের আগুন নিভিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে তুর্কমেনিস্তান সরকার।

দেশটির প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বেরদি মুখা মেদভ জানিয়েছেন, পরিবেশ ও স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, তুর্কমেনিস্তান সরকার গ্যাস রপ্তানি বাড়াতে চাইছে। সে লক্ষ্যে আগুন নিভিয়ে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মধ্য এশিয়ার দেশ তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমির দরওয়াজা শহরের প্রাকৃতিক গ্যাসক্ষেত্রটি দেশটির অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র। এই গর্তের অগ্নিমুখের ব্যাস ৬৯ মিটার, গভীরতা ৩০ মিটার।

ভূতত্ত্ববিদরা মিথেন গ্যাসের পরিমাণ কমিয়ে আনতে মুখটিতে আগুন লাগিয়ে দিয়েছিলেন ১৯৭১ সালে। সেই থেকে জ্বলছে। আর এ কারণে এটিকে বলা হয় নরকের দরজা।

কারাকুম মরুভূমির এই গর্তের সৃষ্টি নিয়ে নানা মিথ প্রচলিত আছে। অনেকে মনে করেন, ১৯৭১ সালে সোভিয়েতদের একটি খননকাজের সময় এই গর্তের সৃষ্টি হয়েছিল।

কিন্তু কানাডার অনুসন্ধানকারী জর্জ কৌরোনিস ২০১৩ সালে গর্তের গভীরতা পরীক্ষা করেন। জানান, কীভাবে এই গর্ত সৃষ্টি হয়েছে তা কেউ জানেন না। যদিও তুর্কমেন ভূতত্ত্ববিদদের মতে, ১৯৬০-এর দশকে এই গর্তের সৃষ্টি।

আগেও বেশ কয়েক দফায় এই গর্তের আগুন নেভানোর উদ্যোগ নেয়া হয়েছিল। ২০১০ সালে তৎকালীন প্রেসিডেন্ট বেরদিমুখামেদভ আগুন নেভানোর উপায় বের করতে বিশেষজ্ঞদের নির্দেশ দিয়েছিলেন।

২০১৮ সালে তিনি আনুষ্ঠানিকভাবে এটির নাম দেন ‘শাইনিং অব কারাকুম




মন্তব্য করুন