বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২ | ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

বিয়ের দাওয়াতে কেমন উপহার দেবেন?

অনলাইন ডেস্ক
৯ জানুয়ারি ২০২২ ১৬:৫৭ |আপডেট : ৯ জানুয়ারি ২০২২ ২১:১৪
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

শীতের সময়ে বিয়ের আয়োজন বছরের অন্যান্য সময়ের তুলনায় একটু বেশিই হয়। বিয়ে মানেই আত্মীয়-পরিজন নিয়ে এক মিলনমেলা। সেই আয়োজনে দাওয়াত মানে নতুন দম্পতির জন্য কিছু না কিছু শুভেচ্ছা উপহার নিয়ে যাওয়া।

যিনি দাওয়াত পেয়েছেন, তার সাধ্যমতো সুন্দর কিছু নিয়ে যাওয়ার প্রচেষ্টা থাকে। উপহার কেনার বিষয়টি আপাতদৃষ্টিতে সহজ মনে হলেও আসলে কিন্তু তা নয়। 

দাওয়াতে অংশ নেওয়ার আগে যখন আপনি উপহার কিনতে যাবেন, তখনই পড়বেন মুশকিলে। বাজেট, পছন্দ সবকিছু মিলিয়ে উপহার কিনতে গিয়ে হিমশিম খেতে হবে। বাজেটের মধ্যে হলেও জিনিসটা পছন্দ হবে না, আবার পছন্দ হলে দেখবেন বাজেট ছাড়িয়ে গেছে। তার সঙ্গে যোগ হবে আরও অনেকের মতামত। এটা নয়, ওটা হলে ভালো হতো- এমন আরও কত কী! সবকিছু মিলিয়ে উপহার কেনার বিষয়টি আপনার কাছে কঠিন ঠেকতেই পারে। তাই বিয়ের দাওয়াতে যাওয়ার আগে উপহার কেনার আগে এখানে একটু চোখ বুলিয়ে নিন-

উপহার কি দামিই হতে হবে?

আর্থিক মূল্যে উপহারটি যে খুব বেশি দামি হতে হবে, এমনটা ভাববেন না। উপহার মানে হলো ভালোবাসার নিদর্শন। তাই আপনার যদি দামী কিছু দেওয়ার সামর্থ্য নাও থাকে, তা নিয়ে মন খারাপ করবেন না। দাম নিয়ে না ভেবে এমন কিছু দিন যা সারা জীবন সংরক্ষণ করে রাখা যায়। হতে পারে তা আপনার হাতে তৈরি কোনোকিছু।

বাজেটের দিকে নজর দিন

কোনো জিনিস কেনার আগে অবশ্যই নিজের বাজেটের দিকে নজর দিতে হবে। একই জিনিসের একেক জায়গায় একেক ধরনের দাম হতে পারে। কয়েক জায়গায় যাচাই-বাছাই করে দেখবেন, যেখানে সবচেয়ে কমে পাবেন, সেখান থেকে কেনাই ভালো। কাছের কারও বিয়ে হলে অনেক সময় স্বর্ণের কোনো গয়না উপহার দিতে হয়, এমন কারও বিয়ে থাকলে স্বর্ণের দাম কম থাকাকালীন কোনো গয়না কিনে রাখতে পারেন। একই মাসের মধ্যে কয়েকটি বিয়ের দাওয়াত থাকলে বাজেটও সেভাবে সাজান। কাকে কোন উপহার দিতে চান, তার তালিকা তৈরি করুন। সবকিছু হিসাবের মধ্যে থাকুক।

যাকে উপহার দিচ্ছেন তার পছন্দকে গুরুত্ব দিন

নিজের পছন্দমতো উপহার দেওয়াটা ঠিক নয়। কারণ আপনার পছন্দের সঙ্গে আরেকজনের পছন্দ নাও মিলতে পারে। তাই যাকে উপহার দিচ্ছেন, উপহার কেনার সময় তার পছন্দকে গুরুত্ব দিন। তিনি কী পছন্দ করেন বা তার এই মুহূর্তে কোন জিনিসটা বেশি প্রয়োজন, সেই অনুসারে উপহার কিনুন।

গিফট ভাউচার বা নগদ টাকা

সবাই কেনাকাটায় সমান পারদর্শী হন না। আপনিও হতে পারেন তেমনই আনাড়ি একজন। অথবা হতে পারে উপহার কেনার মতো যথেষ্ট সময় নেই আপনার হাতে। এমনটা হলে চিন্তিত হবেন না। আপনার বাজেট অনুযায়ী নগদ টাকা বা গিফট ভাউচার দিতে পারেন উপহার হিসেবে। সুন্দর কোনো খামে র‌্যাপিং করে দিতে পারেন, এতে দেখতে ভালো লাগবে। নগদ টাকা দিতে অস্বস্তি হলে গিফট ভাউচার দিতে পারেন। এতে তারা পছন্দের জিনিস কিনে নিতে পারবে। 

কয়েকজন মিলেও উপহার দিতে পারেন

যদি আপনার কোনো বন্ধু বা সহকর্মীর বিয়ে হয় তাহলে কয়েকজন মিলে সমান ভাগে টাকা দিয়েও উপহার কিনে দিতে পারেন। তবে উপহার কেনার আগে অবশ্যই সেই বন্ধু বা সহকর্মীর কাছ থেকে জেনে নেবেন, তার এই মুহূর্তে কী দরকার বেশি। ধরুন, তাকে সবাই মিলে একটি ফ্রিজ কিনে দিলেন কিন্তু তার ফ্রিজের দরকার নেই, তখন আপনাদের পুরো টাকাটাই মাটি হবে। এর বদলে তার প্রয়োজন অনুযায়ী কিনে দেওয়াই ভালো।



মন্তব্য করুন