বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

জোকোভিচের ভিসা আপিলেও বাতিল, থাকতে পারবেন না অস্ট্রেলিয়ায়

স্পোর্টস ডেস্ক
১৬ জানুয়ারি ২০২২ ০৮:০৭ |আপডেট : ১৭ জানুয়ারি ২০২২ ০৪:৩১
সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। পুরোনো ছবি
সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। পুরোনো ছবি

সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচের অস্ট্রেলিয়ান ভিসা বাতিলের সিদ্ধান্ত বহাল রেখেছে দেশটির ফেডারেল আদালত। এই রায়ের ফলে জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে খেলার যোগ্যতা হারালেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে জানানো হয়, অস্ট্রেলিয়া সরকারের সিদ্ধান্ত বহাল রেখে রোববার (১৬ জানুয়ারি) এমন রায় দেন আদালতের তিন সদস্যবিশিষ্ট প্যানেল।

এর আগে, ৩৪ বছর বয়সী এই সার্বিয়ান তারকাকে জনসাধারণের জন্য হুমকি অ্যাখ্যা দিয়ে অস্ট্রেলীয় সরকার দ্বিতীয় দফা তার ভিসা বাতিল করে দেয়।

আদালতের বরাতে বিবিসি বলছে, জোকোভিচের আইনজীবী যে যুক্তি উপস্থাপন করেছেন, তা অবৈধ ও অযৌক্তিক।

তবে এই রায়ের ফলে এখন অস্ট্রেলিয়া ছাড়তে হবে তাকে। তার আগ পর্যন্ত তাকে আটকে রাখা হবে মেলবোর্নে। এখানেই শেষ নয়, এই নির্বাসনের সিদ্ধান্তের সঙ্গে সাধারণত পরের তিন বছর অস্ট্রেলিয়ায় পা রাখাতেও থাকে নিষেধাজ্ঞা। বিশেষ বিবেচনায় না আনা হলে জকোভিচ আগামী তিন বছরও নিষিদ্ধ থাকবেন অস্ট্রেলিয়ায়। যেটা হলে চলতি বছর তো বটেই, পরবর্তী তিন বছরও বছর শুরুর এই গ্র্যান্ড স্ল্যামে দেখা যাবে না জকোভিচকে।

 

জোকোভিচ বর্তমানে মেলবোর্নের একটি ইমিগ্রেশন ডিটেনশন হোটেলে অবস্থান করছেন। গত ৬ জানুয়ারি অস্ট্রেলিয়ায় আসার পর তাকে এই হোটেলেই রাখা হয়েছিল।

এর আগে, বিশেষ বিবেচনায় তাকে ভিসা দিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু আবার বিমানবন্দরে আটকেও দিয়েছিল দেশটি। শেষ পর্যন্ত নোভাক দ্বারস্থ হয়েছিলেন আদালতের।

কয়েক দিন ধরেই মেলবোর্নের একটি কোয়ারেন্টিন কেন্দ্রে আটক ছিলেন জোকোভিচ। তার পক্ষ থেকে দাবি করা হয়, মেলবোর্নে তিনি এসেছিলেন স্বাধীন মেডিকেল প্যানেলের ছাড়পত্র নিয়েই। সেই ছাড়পত্র দেখেই অস্ট্রেলিয়ান ওপেন টেনিসের আয়োজক সংস্থা টেনিস অস্ট্রেলিয়া তাকে টুর্নামেন্টে অংশ নেওয়ার অনুমতি দিয়েছিল। সেই ছাড়পত্রের ভিত্তিতেই ভিক্টোরিয়া রাজ্য সরকার তাদের রাজ্যে জোকোভিচকে প্রবেশের অনুমতি দিয়েছিল।

করোনার এই সময়ে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন আইন অনুযায়ী, অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে হলে প্রত্যেক বিদেশি নাগরিকের করোনার দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। জোকোভিচ বরাবরই করোনার টিকা না নেওয়ার ব্যাপারে সংকল্পবদ্ধ। অস্ট্রেলিয়ান ওপেনে খেলার জন্য তাকে অস্ট্রেলিয়ায় প্রবেশ করার অনুমতি দেওয়ার পর থেকেই দেশটিতে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রশ্ন ওঠে, টেনিস অস্ট্রেলিয়া কীসের ভিত্তিতে তাকে এ টুর্নামেন্টে খেলার অনুমতি দিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এরপর জানান, জোকোভিচ যত বড় টেনিস খেলোয়াড় কিংবা তারকাই হোন না কেন, তাকে অস্ট্রেলিয়ার আইন মানতে হবে। এরপর গত বৃহস্পতিবার মেলবোর্ন বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে ভিসা বাতিল করে তাকে পাঠানো হয় একটি কোয়ারেন্টিন কেন্দ্রে।

আটক থাকা অবস্থাতেই অভিবাসন আদালতে নিজের আইনজীবীর মাধ্যমে ভিসা বাতিল ও তাকে অস্ট্রেলিয়ায় প্রবেশে বাধা দেওয়ার বিরুদ্ধে আবেদন করেন জোকোভিচ। তার আইনজীবীরা জানান, গত ১৬ ডিসেম্বর জোকোভিচ করোনা পজিটিভ হন। এরপর যেহেতু ১৪ দিন অনেক আগেই কেটে গেছে, তাই তার অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে কোনো বাধা নেই।

আইনজীবীরা আরও জানান, কিছুদিন আগেই করোনায় আক্রান্ত হওয়ায় তার দুই ডোজ টিকারও আপাতত প্রয়োজন নেই বলে মেডিকেল প্যানেলের ছাড়পত্র জোকোভিচের কাছে আছে।

এদিকে অস্ট্রেলীয় সরকারের আইনজীবী অভিবাসন আদালতে জানান, অভিবাসনমন্ত্রী যেকোনো বিদেশি নাগরিকের ভিসা বাতিলের এখতিয়ার রাখেন। তিনি জোকোভিচের ক্ষেত্রেও একই কাজ করেছেন।



মন্তব্য করুন