মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

১০০ টি ‘শিপ টু শিপ’ এলপিজি ট্রান্সফার সম্পন্ন করলো বসুন্ধরা এলপি গ্যাস

নিজস্ব প্রতিবেদক
১৯ জানুয়ারি ২০২২ ১৪:৪৯ |আপডেট : ১৯ জানুয়ারি ২০২২ ১৬:৪১
১০০ টি সফল শিপ-টু-শিপ ট্রান্সফার এর মাইলফলক অর্জন উপলক্ষে  বসুন্ধরা কনভেনশন সেন্টারের হেরিটেজ রেস্টুরেন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়
১০০ টি সফল শিপ-টু-শিপ ট্রান্সফার এর মাইলফলক অর্জন উপলক্ষে বসুন্ধরা কনভেনশন সেন্টারের হেরিটেজ রেস্টুরেন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়

১০০ টি সফল শিপ-টু-শিপ ট্রান্সফার এর মাইলফলক অর্জন উপলক্ষে বুধবার (১৯ জানুয়ারি) বসুন্ধরা কনভেনশন সেন্টারের হেরিটেজ রেস্টুরেন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে বসুন্ধরা শিপিং ইউনিটের প্রধান জনাব ক্যাপ্টেন রুহুল আমিন (সি.ও.ও, শিপিং এন্ড লজিস্টিকস, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ) এবং তার টিমকে আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করেন বসুন্ধরা গ্রূপের সম্মানিত ভাইস চেয়ারম্যান, জনাব সাফিয়াত সোবহান।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জনাব নাসিমুল হাই (সিনিয়র ই.ডি. এবং কোম্পানি সেক্রেটারী, কোম্পানী অ্যাফেয়ার্স এন্ড সেক্রেটারি ডিভিশন, বসুন্ধরা গ্রুপ), জনাব শওকত আকবর (সি.ও.ও. ব্যাংকিং ডিভিশন, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ), জনাব ক্যাপ্টেন শেখ এহ্সান রেজা (চিফ হিউমান রিসোর্স অফিসার, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ), জনাব এম এম জসীম উদ্দিন (সি.ও.ও, ব্র্যান্ড এন্ড মার্কেটিং, সেক্টর-এ, বসুন্ধরা গ্রূপ), জনাব জাকারিয়া জালাল (হেড অফ সেলস, বসুন্ধরা এলপি গ্যাস লি.), চৌধুরী এ.কে.এম. শামসুদ্দীন আহমেদ, (হেড অফ প্রজেক্ট অপারেশন, বসুন্ধরা এলপি গ্যাস লি.), জনাব সরোয়ার হোসেন সোহাগ (জিএম, সাপ্লাই চেইন, বসুন্ধরা এলপি গ্যাস লি.) সহ আরও উর্দ্ধতন কর্মকর্তাগণ।

বিএলপিজি ওয়ারিওর এবং বিএলপিজি চ্যালেঞ্জার ভি.এল.জি.সি (ভেরি লার্জ গ্যাস ক্যারিয়ার) নামে দুইটি বিশেষ জাহাজে বাংলাদেশ সমুদ্রসীমায় বহিঃনোঙ্গরে বসুন্ধরার লাইটার ভেসেলে নামানো হয় এলপিজি। এই পদ্ধতিতে ব্যয়সঙ্কোচ হওয়াতে পরিবহন খরচ যেমন হ্রাস পায়, পণ্যের দামও সহজলভ্য হয়। সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়টি হলো মধ্যস্বত্বভোগীরা এই পদ্ধতিতে সুবিধাভোগ করতে পারে না।

এই বিষয়ে বসুন্ধরা গ্রূপের সম্মানিত ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান বলেন, আমাদের দেশে কেউ কখনও চিন্তা করেনি এলপিজি শিপ-টু-শিপ ট্রান্সফার করা যাবে। বসুন্ধরা এলপিজি-ই এমন দুঃসাহসিক কাজ শুধু শুরুই করেনি, বরং ১০০ বার শিপ-টু-শিপ ট্রান্সফার করেছে নিজস্ব ভি.এল.জি.সি জাহাজের মাধ্যমে। এই কার্যক্রমটি শুধুমাত্র আমাদের জন্যই মাইলফলক নয়, বরং বাংলাদেশের এলপিজি ইন্ডাস্ট্রির জন্য একটি দৃষ্টান্তস্থাপনীয় অর্জন। আমাদের এই কার্যক্রম চলবেই, এবং আমরা আশাবাদী অতি দ্রুত আমরা লক্ষাধিক শিপ-টু-শিপ ট্রান্সফার অর্জন করতে সক্ষম হবো।

ক্যাপ্টেন রুহুল আমিন বলেনসত্যিই এই আনন্দ ভাষায় প্রকাশ করার মতো না। প্রথমত সম্মানিত ভাইস চেয়ারম্যান স্যারকে ধন্যবাদ আমাকে এবং আমাদের টিম কে সম্মাননা প্রদানের জন্য। পুরো বিশ্বে স্বল্পসংখ্যক ভি.এল.জি.সির মধ্যে বাংলাদেশে আমরাই একমাত্র প্রতিষ্ঠান যাদের দুইটি ভি.এল.জি.সি ভেসেল বিদ্যমান। বিশ্বের বুকে আমাদের জন্য এ এক অনন্য অর্জন এবং সত্যিকার অর্থেই আজ ভাইস চেয়ারম্যান স্যারের দূরদর্শী সিদ্ধান্তের কারণে বসুন্ধরা এলপি গ্যাস শুধু নয় বরং দেশের পরিচিতিতেও এক নতুন মাত্রা যোগ হয়েছে।  

জাকারিয়া জালাল (হেড অফ সেলস, বসুন্ধরা এলপি গ্যাস লি.) এ বিষয়ে বলেন, সাধারণ ভোক্তাদের কাছে, সুলভ মূল্যে, সঠিক সময়ে, গ্যাস পৌঁছে দেয়ার যে অঙ্গীকার আমাদের তা অক্ষুন্ন রাখতেই আমাদের এই সুবিশাল কর্মযজ্ঞ। যেহেতু বর্তমানে আমাদের দুইটি ভিএলজিসি এবং এছাড়াও কিছু নতুন প্রেসারাইজ্ড ভেসেল যুক্ত হয়েছে, আমরা আশা করছি কয়েকদিনের মধ্যেই আরও অধিক STS আমরা সম্পন্ন করতে পারবো। এছাড়াও আমাদের রয়েছে ৬ টি ইনল্যান্ড বা অভ্যন্তরীন ভেসেল, যেগুলোর সাহায্যে আমরা অতি দ্রুত এলপিজি পণ্য সরবরাহ করে থাকি। এসটিএস অপারেশন এখন দেশে এলপিজি পণ্য পরিবহণ এবং অর্থনীতিতে গেম চেঞ্জার হতে চলেছে।



মন্তব্য করুন