রবিবার, ২৯ মে ২০২২ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

অনলাইনে অন্তর্বাস কিনতে ৩ বিষয় খেয়াল রাখা জরুরি

অনলাইন ডেস্ক
২২ জানুয়ারি ২০২২ ১৯:০৩ |আপডেট : ২৩ জানুয়ারি ২০২২ ১০:৫০
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

অন্তর্বাস অত্যন্ত জরুরি একটি পোশাক। এটি শরীরের বিশেষ অংশকে সুরক্ষা দেয় এবং পেশী সুগঠিত রাখতেও ভূমিকা রাখে। কিন্তু তা নিয়ে সামাজিক ট্যাবু রয়েছে এখনও।

অনেকেই তা কিনতে গিয়ে পড়েন অস্বস্তিতে। কেউবা আবার লজ্জায় নিজে গিয়ে না কিনে অন্য কাউকে দিয়ে কিনে নেন। কিন্তু প্রযুক্তি এখন সেখান মুক্তি দিয়েছে অনেককে। আবার কেউ মার্কেটের ভিড় এড়াতে ও সময় বাঁচাতে অনলাইনেই কিনে নিচ্ছেন এসব জরুরি পোশাক। তবে অনলাইনে কেনার ক্ষেত্রে কয়েকটি বিষয়ে নজর রাখা দরকার।

অন্তর্বাসের সঠিক আকার নির্ধারণ
সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ঠিকঠাক সাইজের ব্রা কেনা। বাসায় বসে আপনি সহজেই মাপ দিয়ে নিতে পারেন। ব্যান্ড সাইজ ও কাপ সাইজ সম্পর্কে আগে জেনে নিতে হবে। অন্তর্বাস বা ব্রা-এর সাইজ নির্ধারণ করার নিয়মটা জেনে নেই চলুন।

* ব্যান্ড সাইজ বা ঘের নির্ধারণ করতে অনাবৃত অবস্থায় একটি ফিতা নিয়ে স্তনের ঠিক নিচ বরাবর শরীরের চারপাশে ঘুরিয়ে ইঞ্চির মাপে মাপ নিন। ফিতা যেন সমান্তরাল থাকে অর্থাৎ নিচে যেন না ঝুলে যায় বা উপরে উঠে না যায়, তা খেয়াল রাখতে হবে। টাইট করে ধরা যাবে না।
* আপনার আন্ডার বাস্ট সাইজ (under bust size) যদি জোড় সংখ্যা হয় তাহলে আপনি এর সঙ্গে যোগ করবেন ৪, আপনার আন্ডার বাস্ট সাইজ যদি বিজোড় সংখ্যা হয় তাহলে আপনি এর সঙ্গে যোগ করবেন ৫। ধরুন আপনার আন্ডার বাস্ট সাইজ ২৯, তাহলে এর সঙ্গে আপনি যোগ করবেন ৫। তাহলে আপনার ব্যান্ড সাইজ হচ্ছে ২৯+৫=৩৪। আবার যদি মাপ ৩০ হয় তাহলে এর সঙ্গে আপনি যোগ করবেন ৪। তাহলে আপনার ব্যান্ড সাইজ হলো ৩০+৪=৩৪।
 * কাপ সাইজ জানতে হলে স্তনের স্ফিত অংশের মাপ নিয়ে নিন। একই ভাবে মাপার ফিতা নিয়ে আপনার আপার বাস্ট মেপে কয় ইঞ্চি তা বের করুন। এবার তা থেকে ব্যান্ড সাইজ বাদ দিন। অর্থাৎ বাস্ট সাইজ ৩৫ ইঞ্চি আর ব্যান্ড সাইজ ৩২ ইঞ্চি। তার মানে ব্রা সাইজ হবে ৩২সি (৩৫-৩২)। ( বিয়োগফল ১ অর্থে এ, ২ অর্থে বি, ৩ অর্থে সি, ৪ অর্থে ডি, ৫ অর্থে ই ইত্যাদি)। অর্থাৎ পার্থক্য ১ হলে কাপ সাইজ A, ২ হলে B এভাবে হিসাব করতে হবে।

সঠিক মাপের ব্রা না পড়লে যেসব অসুবিধা হতে পারে

• ব্রা স্তনের ওজনকে ব্রেস্টলাইন ও কাঁধের মধ্যে ভাগ করে দেয়। এ কারণে ঠিক সাইজের অন্তর্বাস না পরলে ব্যাক পেইনের সমস্যা হতে পারে
• টাইট অন্তর্বাস সব সময় পরে থাকলে রক্ত চলাচলে ব্যাঘাত ঘটতে পারে
• গবেষণায় উঠে এসেছে যে দীর্ঘদিন ধরে ভুল মাপের ব্রা পরার কারণে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়
• অন্তর্বাস সঠিক আকারের না হলে সেটা বেশ অস্বস্তিকর
• দেখতে মানানসই লাগে না কিংবা নিজেও স্বস্তিতে থাকা যায় না



মন্তব্য করুন