বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন শেষ, এখনও ঝুলছে নির্বাচনী পোস্টার, ফেস্টুন, ব্যানার

সাভার প্রতিনিধি
২৪ জানুয়ারি ২০২২ ১৪:৩৭ |আপডেট : ২৪ জানুয়ারি ২০২২ ১৬:৪৯
সাভার ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ হয়ে গেলেও এখনো বিভিন্ন জায়গায় ঝুলছে নির্বাচনী ব্যানার, পোস্টার
সাভার ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ হয়ে গেলেও এখনো বিভিন্ন জায়গায় ঝুলছে নির্বাচনী ব্যানার, পোস্টার

সাভার ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ হয়েছে গত ৫ জানুয়ারি। ১৯ দিন পেরিয়ে গেলেও এখনও বিভিন্ন জায়গায় ঝুলছে নির্বাচনী ব্যানার, পোস্টার। এতে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি বিভিন্ন সমস্যায় পড়ছেন স্থানীয়রা। পোস্টার সরাতে গিয়ে জয়ী প্রার্থীর সমর্থকদের সঙ্গে বাকবিতণ্ডার ঘটনাও ঘটেছে বলে জানা গেছে।

রোববার (২৩ জানুয়ারি) উপজেলার সাভার, বিরুলিয়া, শিমুলিয়া, পাথালিয়াসহ বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, বিভিন্ন প্রার্থীর নির্বাচনী ব্যানার, পোস্টারে ছেয়ে আছে এলাকা। কোথাও আবার পোস্টার ছিঁড়ে গেছে, শুধু রশি ঝুলছে। কোথাও পোস্টার মাটিতে পড়ে আছে, দুপায়ে মাড়িয়ে যাচ্ছে পথচারী। 

আশুলিয়া ইউনিয়নের রাজিব নামে এক দোকানি বলেন, কিছু পোস্টার আমার দোকানের দরজার সামনে ঝুইলা ছিল। কয়েকদিন আগে আমি নিজেই পোস্টারগুলো একটু সরাইছিলাম। এ জন্য স্থানীয় কয়েকজন আইসা আমারে বিভিন্ন কথা শুনাইছে।

একই ধরনের কথা বললেন বিরুলিয়া এলাকার বাসিন্দা মিরাজুল হোসেন। তিনি বলেন, পোস্টারগুলো কেউ পরিষ্কার করছে না, আবার নিজেরা পরিষ্কার করতে গেলেও ঝামেলা। জয়ী প্রার্থীর কোনো লোক দেখলে বিভিন্নভাবে হেনস্তা করেন। এলোমেলোভাবে পড়ে থাকায় রাস্তাঘাট অপরিষ্কার মনে হয়।

সাভার নাগরিক কমিটির নেতা রফিকুল ইসলাম বলেন, নির্বাচনের আগে প্রার্থীদের পক্ষ থেকে যেসব পোস্টার ও ব্যানার ঝোলানো হয়েছে, তা অপসারণে কারও মাথাব্যথা নেই। এসব পোস্টার ও ব্যানারের কারণে পরিবহণ চলাচলে সমস্যা হচ্ছে। প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

এদিকে জেলা নির্বাচন কার্যালয় বলছে, নির্বাচনের পর অংশগ্রহণকারী প্রার্থীদেরই এসব পোস্টার সরিয়ে ফেলার কথা। 

এদিকে নির্বাচন কার্যালয় বলছে, আচরণ বিধিমালার ৭-এ অনুযায়ী, যে কোনো স্থানে পোস্টার, লিফলেট এবং হ্যান্ডবিল ঝুলানো ও টাঙানোর বিধান থাকায় সাধারণত একটা দড়ির মধ্যে অনেক পোস্টার ঝুলিয়ে দেওয়া হয়। এর ফলে পরিবেশ দূষণ হয়, এতে কোনো সন্দেহ নেই। প্রার্থীর নিজ খরচে মালিকপক্ষের অনুমতিক্রমে সর্বসাধারণের ব্যবহারযোগ্য যে কোনো জমির ওপর ১০টি স্থানে নির্দিষ্ট আকারের কাঠের বোর্ডে পোস্টার সাঁটানোর কথা বলা হয়েছে, যেগুলো নির্বাচন শেষ হওয়ার সাত দিনের মধ্যে প্রার্থীর খরচে অপসারণ করতে হবে। 

এ বিষয়ে ঢাকা জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মুনির হোসাইন খান  বলেন, নির্বাচনের পর অংশগ্রহণকারী প্রার্থীদেরই নিজ দায়িত্বে এসব পোস্টার সরিয়ে ফেলার কথা। আর বিষয়টি এখন উপজেলা প্রশাসন দেখবেন। তারা দ্রুত ব্যবস্থা নেবেন। 



মন্তব্য করুন