রবিবার, ২৯ মে ২০২২ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

রাজবাড়ীতে ৭টি ইটভাটা ধ্বংস, ২১ লাখ টাকা জরিমানা

রাজবাড়ী জেলা প্রতিনিধি
২৬ জানুয়ারি ২০২২ ২২:৫৫ |আপডেট : ২৭ জানুয়ারি ২০২২ ১৩:৪৩
রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার অবৈধ ৮টি ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।
রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার অবৈধ ৮টি ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার অবৈধ ৮টি ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। মঙ্গলবার (২৫শে জানুয়ারি) পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে এবং ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ এইচ এম রাসেদের উপস্থিতিতে এ মোবাইল কোর্ট পরিচালিত হয়।

পরিবেশ অধিদপ্তর ফরিদপুরের জেলা কার্যালয়ের পরিদর্শক মনিরুজ্জামান শেখ মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করে। এ সময় র‌্যাব-৮ ফরিদপুরের একটি দল, রাজবাড়ী জেলা পুলিশের একটি দল এবং ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ মোবাইল কোর্টকে সহযোগিতা করেন।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৯ লঙ্ঘনের দায়ে মোবাইল কোর্ট এ সময় ৮টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে মোট ২১ লাখ টাকা জরিমানা আদায় এবং একই সঙ্গে ৭টি অবৈধ ইটভাটা এক্সেভেটর দিয়ে ভেঙ্গে ফেলে এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সদস্যরা পানি দিয়ে নিভিয়ে ফেলে।

জানা গেছে, মোবাইল কোর্ট রাজবাড়ী সদর উপজেলার ধুলদী জয়পুরে অবস্থিত দেওয়ান সেকেন্দার আলীর মেসার্স ডি এস বি ব্রিকস্ নামক ১২০ ফিট চিমনির অবৈধ ইটভাটা এক্সেভেটর দিয়ে ভেঙ্গে এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভিয়ে দেওয়াসহ ভাটার মালিককে ৫ লাখ টাকা জরিমানা করে।

একইভাবে সুলতানপুরে অবিস্থত হেদায়েত কবিরের মেসার্স জে এস আর ব্রিকস্ নামক অবৈধ ইটভাটা এক্সেভেটর দিয়ে ভেঙ্গে এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নেভানো হয় এবং ভাটার মালিককে ৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। 

এরপর গোয়ালন্দ উপজেলার দক্ষিণ চর পাঁচুরিয়ায় অবস্থিত ফজলে রাব্বির মেসার্স এ কে এফ ব্রিকস্ নামক ১২০ ফিট অবৈধ ইটভাটার চিমনি এক্সেভেটর দিয়ে ভেঙ্গে ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নেভানোসহ মালিককে ৩ লাখ টাকা জরিমানা, উজানচরে খন্দকার আব্দুস সোবহানের মেসার্স এ এন এ ব্রিকস্কে ৩ লাখ টাকা জরিমানা, রাজবাড়ী সদর উপজেলার চর খানখানাপুরে আনিছুর রহমানের মেসার্স আর এন্ড বি ব্রিকস্ নামক অবৈধ জিগজ্যাগ ইটভাটা এক্সেভেটর দিয়ে ভেঙ্গে ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নেভানোসহ মালিককে ৩ লাখ টাকা জরিমানা, খানখানাপুরে মেসার্স সাজি ব্রিকস্ নামক অবৈধ ইটভাটার মালিক শরিফ উদ্দিন শেখকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা, চর খানখানাপুরে বালিয়ারচরে মো. ফারুক শেখের মেসার্স এস টি বি ব্রিকস্ নামক অবৈধ ইটভাটার আংশিক এক্সেভেটর দিয়ে ভেঙ্গে দেওয়াসহ ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও মোবাইল কোর্ট সুলতানপুর ইউপির শাইলকাঠিতে জিয়াউর রহমানের কে আর ডি ব্রিকস্ নামক ইটভাটায় হাইকোর্টের আদেশ মোতাবেক কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর