বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

পরিবারের ‘খর্বকায়’ সদস্যের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি

অনলাইন ডেস্ক
১৮ এপ্রিল ২০২২ ০৩:২৪ |আপডেট : ১৮ এপ্রিল ২০২২ ১৭:২৬
বিশ্বের সবচেয়ে লম্বা মানুষদের পরিবার
বিশ্বের সবচেয়ে লম্বা মানুষদের পরিবার

মা-বাবা, এক ছেলে আর দুই মেয়ে নিয়ে পাঁচজনের একটি পরিবার। তাঁদের বিশেষত্ব হলো প্রত্যেকেই লম্বা। এই পরিবারের যে সদস্যের উচ্চতা সবচেয়ে কম, তিনিও ৬ ফুট ৩ ইঞ্চি লম্বা। পরিবারের সদস্যদের উচ্চতা একসঙ্গে জুড়লে একটি টেনিস কোর্টের অর্ধেকের সমান হয়। আর এ বিশেষত্ব পরিবারটিকে বিখ্যাত করেছে। বিশ্বের সবচেয়ে লম্বা মানুষদের পরিবারের স্বীকৃতি পেয়েছেন তাঁরা। নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে।

পরিবারটির বসবাস যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এই পরিবারের কর্তার নাম স্কট ট্রাপস। তাঁর উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি। স্কটের স্ত্রী ক্রিসির উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি। মজার বিষয় হলো, পাঁচ সদস্যের পরিবারে ক্রিসি সবচেয়ে কম লম্বা।

এই পরিবারে সবচেয়ে লম্বা ব্যক্তি স্কট–ক্রিসির ছেলে অ্যাডাম ট্রাপস। তাঁর বয়স ২২ বছর। বাস্কেটবল খেলেন তিনি। অ্যাডাম পরিবারের কনিষ্ঠ ব্যক্তি। তবে উচ্চতায় সবাইকে ছাড়িয়ে গেছেন। অ্যাডামের উচ্চতা ৭ ফুট ৩ ইঞ্চি। অ্যাডামের দুই বোন সাভানা ট্রাপস–ব্ল্যাঞ্চফিল্ড আর মলি স্টেডি। সাভানার বয়স ২৭ বছর, মলির ২৪ বছর। প্রথমজনের উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি। আর মলির ৬ ফুট ৬ ইঞ্চি। ভাইয়ের মতো তাঁরাও কলেজজীবন থেকে বাস্কেটবল ও ভলিবল খেলেন।

গিনেস কর্তৃপক্ষ বলছে, ট্রাপস পরিবারের সদস্যদের গড় উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চির বেশি। একই পরিবারে এত জন ও এত বেশি লম্বা মানুষ আর নেই। এ জন্য পরিবারটিকে স্বীকৃতি দেওয়া হয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে গিনেস বুকে তাঁদের নাম উঠেছে।

সংবাদমাধ্যমকে পরিবারের কর্তা স্কট ট্রাপস বলেন, ‘আমি ছোট থেকেই বেশ লম্বা ছিলাম। এমনকি গ্রেড ওয়ানে পড়ার সময়ই শিক্ষকের চেয়ে আমার উচ্চতা বেশি ছিল। লম্বা মেয়ে দেখে ক্রিসিকে বিয়ে করেছি। আমাদের সন্তানেরাও বেশ লম্বা হয়েছে।’



মন্তব্য করুন