শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে লেখা চুরি নিয়ে চিন্তায় আছেন? ধরবেন যেভাবে

অনলাইন ডেস্ক
১২ মে ২০২২ ০৭:২৪ |আপডেট : ১২ মে ২০২২ ১৩:০৪
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বর্তমানে জানার জন্য অনলাইন যথেষ্ট। যার ফলে অনেকেই এখান থেকে সুবিধাভোগ করে থাকে। তবে এখানে অসুবিধাও আছে অনেক। অতি সহজেই অপরের জিনিস চুরি করা যায়। এরমধ্যে লেখা চুরিও একটা। তবে চিন্তা নেই, চুরি ধরার অনেকগুলো উপায় রয়েছে। প্লাগিয়ারিজম চেকার (Plagiarism Checker) এরমধ্যে অন্যতম।

প্লাগিয়ারিজম হচ্ছে অনলাইনে লেখা কপি বা চুরি করা হলে, সেটি খুঁজে বের করার একটি প্রক্রিয়া। অনলাইনে কয়েকটি সাইট রয়েছে, যেখান থেকে এই সুবিধা পাওয়া যায়। চলুন তাহলে এমন ৫ সাইট সম্পর্কে জেনে নিই, যার মাধ্যমে প্লাগিয়ারিজম চেক করতে পারবেন।

১। Smallseotools

অন্যান্য ওয়েব সাইটের মতো https://smallseotools.com এই ওয়েব সাইট থেকেও প্লাগিয়ারিজম চেক করা যাবে। এর মাধ্যমে লাইন বাই লাইন চেক করতে পারবেন। অন্যকোনো সাইটের সঙ্গে আপনার লেখা মিলে গেলে সে আপনাকে সেই সাইটের এড্রেস সহ জানিয়ে দেবে।

২। Grammarly

https://app.grammarly.com দিয়ে চেক করা যাবে। এটা ইন্সটল করার পর আপনি যখন অনলাইনে লিখবেন আপনার ব্যাকরণ ভুল, বানান ভুল সবই ধরিয়ে দিবে। ফ্রি ভার্সন এর চেয়ে প্রিমিয়াম ভার্সন আপনাকে আরও বেশি সুবিধা দিবে। তবে আশা করা যায় ফ্রি ভার্সনেই আপনার কাজ হবে।

৩। Plagiarisma

http://plagiarisma.net/ এটাও Duplicheker এর মতই কাজ করে। ফ্রি ভার্সনে আপনি আপনার কাজ সেরে নিতে পারবেন, পেইড ভার্সনে আনলিমিটেড স্ক্যান করতে পারবেন।

৪। Duplichecker

প্লাগিয়ারিজম চেকের জন্য duplichecker.com ব্যবহার করতে পারেন। নিজের লেখা এখানে পেষ্ট করে কয়েক সেকেন্ডের মধ্যেই রিপোর্ট পেতে পারেন। পিডিএফ, ডকুমেন্ট, আরটিএক্স, টিএক্সটি ফাইল আপ্লোড করেও চেক করা যাবে। আবার শুধুমাত্র লিংক দিয়েও আপনি প্লাগিয়ারিজম (Plagiarism) চেক করে দেখতে পারেন। 

৫। Plagiarismdetector

https://plagiarismdetector.net এই ওয়েব সাইট থেকে বিনামূল্যে ১০০০ শব্দ পর্যন্ত লেখার স্বতন্ত্রতা যাচাই করা যাবে। পেইড রেজিস্টার্ড ব্যবহারকারীরা আরও দ্রুত এবং একাধিক স্ক্যান করতে পারেন। সাধারণ ইউজারদের ফ্রি ভার্সনই যথেষ্ট। যাদের একসাথে অনেক পেইজ চেক করতে হবে তাদের জন্য পেইড ভার্সন দরকার।



মন্তব্য করুন