মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

টাক মাথায় চুল গজাবে, দাবি গবেষকদের

অনলাইন ডেস্ক
২৮ মে ২০২২ ১৫:০৫ |আপডেট : ২৯ মে ২০২২ ০৬:৩১
নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, গবেষণায় অংশগ্রহণকারীদের পুরো মাথায় চুল গজিয়েছে মাত্র ২৪ সপ্তাহে।
নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, গবেষণায় অংশগ্রহণকারীদের পুরো মাথায় চুল গজিয়েছে মাত্র ২৪ সপ্তাহে।

মাথার চুল হারানো লাখ লাখ মানুষ এবার চুল ফিরে পাওয়ার আশা করতে পারেন বলে দাবি করছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী কোম্পানি কনসার্ট ফার্মাসিউটিক্যালস। তাদের দাবি, সিটিপি-৫৪৩ নামে নতুন একটি ওষুধ আবিষ্কার করেছেন তারা, যেটির পরীক্ষামূলক ব্যবহারেই ব্যবহারকারীদের টাক মাথায় চুল গজিয়েছে মাত্র ছয় মাসের মধ্যে! খবর নিউইয়র্ক পোস্টের।

দ্য নিউইওয়র্ক পোস্ট বলছে, কনসার্ট ফার্মাসিউটিক্যালস মার্কিন যুক্তরাষ্ট্রে ৭০৬ জন মানুষের ওপর তাদের ওষুধের পরীক্ষা চালিয়েছে। পরীক্ষায় অংশ নেয়া সবারই মাঝারি থেকে গুরুতর অ্যালোপেসিয়া অ্যারিয়াটা বা টাক রোগ ছিল। ওষুধ ব্যবহারের পর গবেষণায় অংশ নেয়া প্রায় অর্ধেক মানুষের পুরো মাথায়তেই নতুন করে চুল গজিয়েছে মাত্র ছয় মাসের মধ্যে। টাক নিয়ন্ত্রণে নতুন এই ওষুধের আবিষ্কারকে ‘গুরুত্বপূর্ণ মাইলফলক বলে দাবি সংশ্লিষ্ট বিজ্ঞানীদের। কনসার্ট ফার্মাসিউটিক্যালসের তৈরি এই ওষুধ দিনে দুবার সেবন করতে হয় বলে জানিয়েছেন গবেষকরা।

অ্যালোপেশিয়া অ্যারিয়াটা বা টাক এক ধরনের অটোইমিউন ব্যাধি। বিশেষজ্ঞরা বলছেন, চুলের গ্রন্থিকোষ ভুলভাবে ইমিউন সিস্টেম দ্বারা আক্রান্ত হলে চুল পড়ে যায়। কারও কারও মাথায় একাধিক ছোট ছোট টাক থাকে এবং তাদের চুল স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারে। কিন্তু অন্যদের ক্ষেত্রে স্কাল্পের (মাথার ত্বক) সব চুল পড়ে যায়। এই টাকের কোনো প্রতিকার নেই। তবে কিছু ওষুধ পুনরায় চুল গজাতে সাহায্য করতে পারে।

এ গবেষণার সাথে সংশ্লিষ্ট ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের চর্মরোগ বিশেষজ্ঞ ড. ব্রেট কিং বলেন, এটি অ্যালোপেশিয়া অ্যারিয়াটার চিকিত্সায় এক গুরুত্বপূর্ণ মাইলফলক। সিটিপি-৫৪৩ এর প্রথম দফার তিন ধাপের পরীক্ষার ইতিবাচক ফলে আমি অত্যন্ত খুশি।

ড. কিং আরও বলেন, থ্রাইভ-এএ১ পরীক্ষায় অ্যালোপেশিয়া অ্যারিয়াটা বা টাকের চিকিৎসায় সিটিপি-৫৪৩ সম্ভবত গুরুত্বপূর্ণ থেরাপি হিসেবে কাজ করতে পারে। দীর্ঘদিন উপেক্ষিত থাকা এই রোগের রোগীদের জন্য সর্বোত্তম চিকিত্সা হতে পারে সিটিপি-৫৪৩।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সিটিপি-৫৪৩র অনুমোদন দেবে বলে আশা কনসার্ট ফার্মাসিউটিক্যালসের। অনুমোদন পাওয়ার পর যুক্তরাষ্ট্রে টাকের চিকিৎসায় এটি প্রথম কোনও ওষুধ হবে বলেও প্রত্যাশা তাদের।

এদিকে ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ এনএইচএস বলছে, চুল পড়ে যাওয়া খুবই স্বাভাবিক এবং এটি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। অতিরিক্ত চাপ, ওজন কমে যাওয়া অথবা আয়রনের ঘাটতির কারণে অস্থায়ী অথবা স্থায়ীভাবে চুল পড়ে যেতে পারে।



মন্তব্য করুন