মঙ্গলবার, ৫ জুলাই ২০২২ | ২১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

চলনবিল রক্ষায় মতবিনিময়

নাটোর প্রতিনিধি
২৯ মে ২০২২ ০৮:৩১ |আপডেট : ২৯ মে ২০২২ ০৯:০৪
চলনবিল রক্ষায় মতবিনিময়
চলনবিল রক্ষায় মতবিনিময়

অর্থনীতি বিভাগের সচিব কাওছার আহমেদের নেতৃত্বে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতসহ ঊর্ধ্বতন ৯জন কর্মকর্তা নাটোরের সিংড়ায় বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয়দের সঙ্গে চলনবিলের সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময় সভা করেছেন।

রোববার (২৯ মে) বেলা সাড়ে ১১টায় চলনবিল অধ্যুষিত সাঁতপুকুরিয়া মাদ্রাসা মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আয়োজক সূত্রে জানা গেছে, বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদী কৌশল হিসেবে আলোচিত ‘ডেল্টা প্ল্যান-২১০০’ এর অন্তর্ভুক্ত একটি প্রকল্প চলনবিল উন্নয়ন প্রকল্প। চলনবিলের উন্নয়নে নেওয়া প্রকল্পে অর্থ বিনিয়োগ করছে নেদারল্যান্ডস সরকার। এরই মধ্যে উভয় সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৭০০ কোটি ডলার। বাংলাদেশি টাকায় তিন হাজার ১৪৫ বিলিয়ন টাকারও বেশি। 

ধাপে ধাপে বাস্তবায়নযোগ্য এই মহাপরিকল্পনার প্রথম ধাপে অর্থাৎ ২০৩০ সাল নাগাদ বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়েছে ৮০টি প্রকল্প। এর মধ্যে ৬৫টি ভৌত অবকাঠামো প্রকল্প এবং ১৫টি প্রাতিষ্ঠানিক সক্ষমতা, দক্ষতা ও গবেষণা বিষয়ক প্রকল্প রয়েছে।

প্রকল্প বাস্তবায়নের আগে চলনবিলকে যথাসম্ভব আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া, জীববৈচিত্র্য রক্ষা, কৃষি ও মৎস বিভাগের উন্নয়ন, যোগাযোগহ ব্যবস্থার উন্নয়ন, পর্যটন এলাকা গঠনসহ বিভিন্ন বিষয়ে মতামত গ্রহণের জন্য এই সভার আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।



মন্তব্য করুন