বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

এমবাপ্পের চুক্তি বাতিলে আদালতে যাচ্ছে লা লিগা

স্পোর্টস ডেস্ক
১৮ জুন ২০২২ ১৬:২১ |আপডেট : ১৯ জুন ২০২২ ০০:০৫
কিলিয়ান এমবাপ্পে
কিলিয়ান এমবাপ্পে

জল ঘোলা করে পিএসজিতেই থেকে গেছেন কিলিয়ান এমবাপ্পে। তবে নতুন চুক্তি হওয়ার পরেও তাকে নিয়ে আলোচনা শেষ হয়নি। এমবাপ্পেকে ধরে রাখতে বিপুল পরিমাণ অর্থ খরচ করেছে পিএসজি। যা ফুটবলে ফিনান্সিয়াল ফেয়ার প্লের পরিপন্থী। যেকারণে পিএসজি এবং এমবাপ্পের চুক্তি বাতিল করতে আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে স্প্যানিশ লা লিগা।

আইনজীবী হুয়ান ব্র্যাঙ্কোর দায়ের করা এই মামলার মাধ্যমে পিএসজিতে এমবাপ্পের নতুন চুক্তিকে অবৈধ প্রমাণের চেষ্টা করবে লা লিগা। চেষ্টা করবে লিওনেল মেসির চুক্তি বাতিলেরও!


এই মামলার ভিত্তি হচ্ছে ১৯৯৫ সালে আমলে আনা বসম্যান আইন। সেই আইন অনুসারে ফ্রি এজেন্টদের বিনা বাধায় নতুন ক্লাবে যোগ দেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছিল। সেখানে বলা হয়েছিল, কোনো খেলোয়াড়ের চুক্তি শেষ হয়ে গেলে তার পূর্ববর্তী ক্লাব খেলোয়াড়টির নতুন গন্তব্যে যাওয়া থেকে রুখতে পারবে না।

কিন্তু রিয়ালের ভাষ্য, পিএসজি রাজনৈতিকভাবে চাপ দিয়ে এমবাপ্পেকে রেখে দিয়েছে দলে, দিনদুয়েক আগে এল চিরিঙ্গিতোকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছিলেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। যার ফলে বসম্যান আইন ভেঙেছে ফরাসি চ্যাম্পিয়নরা। সে কারণেই মামলা করতে যাচ্ছে রিয়াল।

শুক্রবার প্যারিসের এক হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন মামলার বাদি ফ্র্যাঙ্কো। সেখানে তিনি বলেন, ‘বসম্যান আইনের মাধ্যমে দলবদলের বাজার আরও বেশি উদারপন্থি হয়েছিল, তার মতো নতুন সিদ্ধান্ত চাই আমরা।’

লা লিগা কর্তৃপক্ষ চাইছে তাদের আইনই যেন পুরো ইউরোপে ছড়িয়ে দেওয়া হয়। ক্লাবগুলোর আর্থিক দিকগুলো খুব কড়াভাবে নজরে রাখে লা লিগা, আয়ের উৎস ও মোট আয় বিচারে ক্লাবের বৈধ ব্যয়ের সীমা বেধে দেয় প্রতিযোগিতাটি। সে কারণেই গেল বছর লিওনেল মেসিকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা।

সেটার প্রয়োগ এবার ইউরোপেও চায় লা লিগা।  ব্র্যাঙ্কোর ভাষ্য, ‘আমরা যা চাই, তা হলো, স্প্যানিশ লিগের আইনে যেন ইউরোপীয় দলবদল বাজার চালানো হয়। আমাদের আর্থিক নিয়মাবলি অনেক বেশি কঠিন। সেটাকেই ইউরোপে ছড়িয়ে দেওয়া হোক। ’

এখানেই শেষ নয়। লা লিগার পরের চাওয়া যা, সেটা পূরণ হলে মেসির চুক্তিও বাতিল হয়ে যাবে! ৩২ বছর বয়সী ব্র্যাঙ্কো জানান, তারা ফরাসি ক্রীড়া মন্ত্রী এমিলি উদেয়া-কাস্তেরাকে ২৫ জুন ২০২১ তারিখের পর হওয়া পিএসজির সব চুক্তিগুলো বাতিলের আহ্বান জানাবে। সেই তারিখেই শেষ বারের মতো ফরাসি কর্তৃপক্ষ ক্লাবগুলোতে তদারকি চালিয়েছিল।

সেটা হলে এমবাপ্পের নতুন চুক্তি, যার মাধ্যমে ৩ বছরে ৫০০০ কোটি টাকা আয় করবেন তিনি, সেটা বাতিল হবে। সঙ্গে গেল আগস্টে পিএসজির লিওনেল মেসির সঙ্গে হওয়া চুক্তিও বাতিল হবে। মার্কা জানাচ্ছে, বার্সেলোনা বোর্ডের সদস্যদের অনুরোধে এই চাওয়া যুক্ত হয়েছে লা লিগার তালিকায়।



মন্তব্য করুন