শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

মাথায় টাক পড়ে যাচ্ছে? জেনে নিন সমাধান

নিজস্ব প্রতিবেদক
২৭ জুন ২০২২ ১১:৫৭ |আপডেট : ২৭ জুন ২০২২ ১৮:২২
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বয়স বাড়লেই টাক পড়তে শুরু করে তা কিন্তু নয়। টাক পড়ার সমস্যা দেখা দিতে পারে কম বয়সেই। আর একবার চুল পড়তে শুরু করলে তা বন্ধ করা মুশকিল। এজন্য টাক পড়া বন্ধ করতে নিয়মিত চুলের যত্ন নিতে হবে। চুলে তেল ব্যবহার করতে পারেন। এতে চুল পড়া তো বন্ধ হবে। কিন্তু কোন তেল চুলে টাক পড়া বন্ধ করবে? চলুন জেনে নেওয়া যাক-

নারিকেল তেল

সব ধরনের চুলের যত্নে ব্যবহার করা যায় নারিকেল তেল। এই তেল চুলের যাবতীয় সমস্যা প্রতিরোধ করতে পারে। খুশকি দূর করা, চুলে পুষ্টি জোগানো এবং চুল ঝলমলে করতে নারিকেল তেলের বিকল্প নেই। পুরো চুল কন্ডিশন করতে চাইলে নারিকেল তেল সেরা। এটি চুলের গোড়া শক্ত করে এবং চুল পড়া কমায়। যে কারণে চুলে নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে টাক পড়ার সমস্যা দূর হয়।

অলিভ অয়েল

চুলের যত্নে কার্যকরী হিসেবে নারিকেল তেলের পরেই আসে অলিভ অয়েলের নাম। এটি ব্যবহারে অ্যালার্জির ভয় নেই। অলিভ অয়েল স্পর্শকাতর স্ক্যাল্পের জন্য বেশি ভালো। বিশেষজ্ঞরা স্ক্যাল্পকে ময়েশ্চারাইজ করার জন্য অলিভ অয়েল ব্যবহারের পরামর্শ দেন। এতে উপস্থিত অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতির জন্য সেরা।

অ্যাভোকাডো তেল

চুলে টাক পড়ার বন্ধ করতে আরেকটি উপকারী তেল হলো অ্যাভোকাডো তেল। এতে আছে ভিটামিন এ, বি, ই, ডি, আয়রন, অ্যামাইনো অ্যাসিড এবং ফলিক অ্যাসিডসহ নানা পুষ্টি। যা চুল বৃদ্ধি করতে সাহায্য করবে। শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুল আর্দ্র করতে কাজ করে অ্যাভোকাডো তেল। এই তেল চুলে শক্তি জোগায় এবং ইউভি রশ্মি থেকে রক্ষা করে। গরমে চুল সংক্রান্ত নানা সমস্যা দূর করতে সাহায্য করে অ্যাভোকাডো তেল। নিয়মিত এই তেল ব্যবহার করলে তা চুলের বৃদ্ধি ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে। বন্ধ হবে টাক পড়ার সমস্যা।

বাদাম তেল

অতিরিক্ত চুল পড়ার কারণে টাক পড়ে গেছে? এই সমস্যায় ভুগলে আপনার জন্য উপকারী হতে পারে বাদাম তেল। নিয়মিত বাদাম তেল ব্যবহার করলে কমে টাক পড়ার সমস্যা। কারণ এই তেল ভিটামিন ই সমৃদ্ধ। চুলের অ্যারোমাথেরাপিতে ব্যবহার করা হয় বাদাম তেল। এটি চুলের গোড়া পরিষ্কার রাখে। সপ্তাহে চারদিন চুলে বাদাম তেল ব্যবহার করলে উপকার পাবেন।




মন্তব্য করুন