বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ফলের পোকা কি ভেতরেই জন্মায়?

অনলাইন ডেস্ক
৩০ জুন ২০২২ ০৯:২০ |আপডেট : ৩০ জুন ২০২২ ১৪:১১
লিচুতে পোকা
লিচুতে পোকা

এটা বলা মুশকিল। কারণ, পোকা ফলের ভেতরেও জন্মাতে পারে আবার বাইরে থেকেও ভেতরে ঢুকতে পারে। কতদিন পর পোকা দেখা গেল তার ওপর সবকিছু নির্ভর করে। ডিম থেকে পোকা বেরোতে অন্তত ১০-১২ দিন সময় লাগে। যদি গাছ থেকে পাকা আম পেরে আনার দু-তিন দিনের মধ্যে পোকা দেখা যায়, তাহলে এমন হতে পারে যে আমের ভেতর ডিম আগে থেকেই ফোটার প্রক্রিয়ায় ছিল, বাসায় আনার পর পোকা বেরিয়েছে।

আবার যদি বাসায় আনার ১০-১২ দিন পর পোকা দেখা দেয়, তাহলে তা বাইরে থেকে আসার আশঙ্কাই বেশি। সাধারণত ফলের পোকা মাত্র দুই থেকে চার মিলিমিটার লম্বা হয়। খালি চোখে তা সহজে দেখা যায় না।

লিচুর পোকা অবশ্য সহজে ধরা যায়। প্রথমে বোঁটার কাছের খোসা সামান্য খুলে ভেতরের সাদা শাসের দিকে এক দৃষ্টিতে কিছুক্ষণ তাকিয়ে থাকতে হবে। যদি পোকা থাকে তাহলে তাকে নড়াচড়া করতে দেখা যাবে। লিচুর পোকা সাদা রঙের হয়। সেজন্য ভালোভাবে পর্যবেক্ষণ না করলে ধরা যায় না।

যদি পোকা দেখা যায়, তাহলে মুখের সামান্য অংশ কেটে ফেলে বাকি অংশ নিশ্চিন্তে খাওয়া যায়। আজকাল অবশ্য আম-লিচু প্রভৃতি ফলের পোকা দমনে স্বাস্থ্যসম্মত উপায়ে ওষুধ ব্যবহার করা হয়। এতে পোকা ধরে না, আবার নির্দিষ্ট সময় পর ওষুধের প্রভাবও শেষ হয়ে যায়।



মন্তব্য করুন