শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

রাবি চিকিৎসা কেন্দ্রে অত্যাধুনিক সাতটি ডায়াগনোসিস মেশিন চালু

রাবি প্রতিবেদক
৩ জুলাই ২০২২ ১৭:৩৫ |আপডেট : ৩ জুলাই ২০২২ ২২:৩৩
রাবি চিকিৎসা কেন্দ্রে অত্যাধুনিক সাতটি ডায়াগনোসিস মেশিন চালু
রাবি চিকিৎসা কেন্দ্রে অত্যাধুনিক সাতটি ডায়াগনোসিস মেশিন চালু

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চিকিৎসা কেন্দ্রে অত্যাধুনিক সাতটি ডায়াগনোসিস মেশিন চালু করা হয়েছে। রোববার (৩ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ এ রোগ নির্ণয় যন্ত্রগুলো উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

নতুন চালু ডায়াগনোসিস মেশিনগুলো হলো- আল্ট্রাসাউন্ড মেশিন ভল্যুশন পি৮, অটোমেটেড বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক্স এক্সএন-৩৫০ ফুল্লি অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার, অটোমোটেড হিউমোটলজি অ্যানালাইজার সিসমেক্স এক্সএন-৩৫০, হিউমালাইজার-৩০০০, মাইক্রোওয়েভ ডাইথারমি (এমডব্লিউডি) ও ইউএসটি (আল্ট্রাসাউন্ড থেরাপি)।

নতুন এসব যন্ত্রপাতি ব্যবহার করে অনেক ধরনের সেবা পাবেন শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারিরা। এর মধ্যে প্যাথোলজি ইউনিট থেকে সিবিসি (টিসি ডিসি এইচবি% ইএসআর), সিপিবিএফ (ব্লাড ফিল্ম), স্টুল আর/এম/ই, ইউরিন আর/এম/ই, এইচবি%, এমপি (ম্যালেরিয়াল প্যারাসাইটস), প্লাটিলেট কাউন্ট, ব্লাড সুগার, টিসিই (টোটাল সার্কুলেটিং ইওসিনোফিল), সিরাম বিলিরুবিন, ওয়াইডাল টেস্ট, ওয়েইল ফেলিক্স টেস্ট, এস ক্রিয়েটিনিন, লিপিড প্রোফাইল, এ.এস.ও, এস. ইউরিক এসিড, এসজিপিটি (এএলটি), রেড টিউব, ইডিটিএ টিউব, ভ্যাকিউম নিডল, সিআরপি, এস ইলেকট্রোলাইট, ডি- ডাইমার, এইচবিএসএজি, এইচবিএ ১ সি, ডেঙ্গু টেস্ট করানো যাবে।

এছাড়াও ই সি.জি ইউনিট থেকে ইসিজি, আই ইউনিট থেকে আই রিফ্র্যাকশন, ডেন্টাল (ওপিজি) থেকে ডেন্টাল এক্স-রে (ওপিজি) ফিল্ম (১০-১২), আলট্রাসনোগ্রাফি ইউনিট থেকে হোল অ্যাবডোমিন, লোয়ার অ্যাবডোমিন, আপার অ্যাবডোমিন, প্রেগনেন্সি প্রোফাইল, জেনিলো ইউরিনারি সিসটার্ম, হেপাটো ব্রিলিয়ারি সিস্টেম টেস্ট করানো যাবে। হাই রেজোল্যুশন আলট্রাসনোলজি ইউনিট থেকে হাই রেজোলুশন আলট্রাসাউন্ড, অ্যানোমালি স্ক্যান, বায়োফিজিক্যাল প্রোফাইল, থাইরয়েড/ব্রেস্ট/টেস্টিস/আই/নিওনেটাল অ্যান্ড পেডিয়াট্রিক ব্রেইন, ডপলার সিঙ্গেল লিম্ব, ডপলার ক্যারোটিড, ৪ডি প্রেগনেন্সি প্রোফাইল, কালার প্রিন্ট করতে পারবে রোগীরা। ফিজিওথেরাপি ইউনিট থেকে ফিজিক্যাল এক্সারসাইজ, আলট্রাসাউন্ড আই.আর.আর (ইনফ্রা রেড রে) অ্যান্ড আদারস ও ডেন্টাল ইউনিট থেকে পার্মানেন্ট ফিলিং, এক্সট্রাকশন, স্ক্যালিং, ওপারকুলেকটোমি করাতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

উদ্বোধন শেষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা যাতে তাদের প্রয়োজনীয় সেবা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে নিতে পারেন, সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি। আগে থেকেই বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে অনেক রোগ নির্ণয় করা হতো। তবে সেগুলো ম্যানুয়ালি করা হতো। আমরা যে মেশিনগুলো আজ উদ্বোধন করলাম, সেগুলোতে অধিকাংশ রোগ অটোমেটেড নির্ণয় করা সম্ভব হবে। সেই সঙ্গে আরো নতুন অনেক রোগ নির্ণয় করা যাবে।

উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, কোষাধ্যক্ষ অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে,  চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমানসহ অন্যান্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 



মন্তব্য করুন