বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বাজুস সভাপতির প্রস্তাব

উদ্ধার স্বর্ণের ২৫ ভাগ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দিন

অনলাইন ডেস্ক
৭ আগস্ট ২০২২ ০৪:০৩ |আপডেট : ৭ আগস্ট ২০২২ ১১:২৯
বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীর
বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীর

দেশের বিভিন্ন এলাকায় চোরাচালানবিরোধী অভিযানে উদ্ধার হওয়া স্বর্ণের ২৫ শতাংশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বকশিশ (পুরস্কার) হিসেবে দেওয়ার প্রস্তাব করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

এ প্রস্তাব জানিয়ে বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীর ২ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে পৃথকভাবে চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়, আপনার দক্ষতা ও বিচক্ষণতা আমাদের মুগ্ধ করেছে। বর্তমানে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত সন্তোষজনক। এ জন্য বাজুসের পক্ষ থেকে আপনার প্রতি কৃতজ্ঞতা। সারা দেশে শান্তি-শৃঙ্খলা রক্ষায় ও সমাজে শান্তি প্রতিষ্ঠায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আপনার নির্দেশনায় রাষ্ট্রের শৃঙ্খলা ও ব্যবসায়ীদের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে নিরলসভাবে কাজ করছে। কোনো দুষ্কৃতকারী, চোরাকারবারি যাতে দেশবিরোধী ও অবৈধ কার্যক্রম পরিচালনা করতে না পারে সে লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধারাবাহিকভাবে বিভিন্ন অভিযান পরিচালনা করে আসছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় সারা দেশে সোনা চোরাচালান বহুলাংশে কমেছে। অনেক চোরাকারবারিকে আইনের আওতায় এনে শাস্তি প্রদান করা হয়েছে। এতে সরকারের রাজস্ব আয় বাড়ছে। অবৈধ উপায়ে কোনো চোরাকারবারি যেন সোনা বা অলঙ্কার দেশে আনতে এবং বিদেশে পাচার করতে না পারে সে জন্য প্রয়োজনীয় নির্দেশনা আপনার অধীনস্থ সব সংস্থাকে প্রদানের অনুরোধ করছি।

এ ছাড়া চোরাচালান প্রতিরোধ করতে গিয়ে আইন প্রয়োগকারী সংস্থাসমূহের সদস্যদের মাধ্যমে উদ্ধার হওয়া সোনার মোট পরিমাণের ২৫ শতাংশ সংস্থাগুলোর সদস্যদের পুরস্কার হিসেবে প্রদানের অনুরোধ করছি। মূলত চোরাচালান প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থাসমূহের সদস্যদের উৎসাহিত করার লক্ষ্যে বাজুসের এই প্রস্তাবনা বলে এতে উল্লেখ করা হয়। এতে আরও বলা হয়, আশা করছি বাজুসের এই প্রস্তাব বাস্তবায়ন হলে সোনা চোরাচালান প্রতিরোধ কার্যক্রম আরও বেগবান হবে। ফলে দেশের বৈদেশিক মুদ্রার অপচয়ও কমবে বলে মনে করেন বাজুস সভাপতি।



মন্তব্য করুন