শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

জাবির আবাসিক ছাত্রী হলে জুনিয়র নির্যাতনের অভিযোগ

জাবি প্রতিনিধি
১০ আগস্ট ২০২২ ১১:৪৫ |আপডেট : ১০ আগস্ট ২০২২ ১৫:৪৯
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে দুই ছাত্রীকে একই হলের সিনিয়র কর্তৃক র‍্যাগিং(নির্যাতন) এর অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রাধ্যক্ষ বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

ভুক্তভোগী শিক্ষার্থীরা হলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মিতু মনি এবং ইতিহাস বিভাগের রেশমা আফরিন। তারা দুজনই স্নাতক দ্বিতীয় (৪৯ ব্যাচ) বর্ষের শিক্ষার্থী।

অভিযুক্ত শিক্ষার্থীরা জাবির ৪৭ তম আবর্তনের প্রত্নতত্ত্ব বিভাগের উম্মে হাবিবা (ফুর্তি) ,ওলিজা, বিথী এবং ৪৬ তম আবর্তনের খাদিজা।

অভিযোগের বিষয়টি নিশ্চিত করে প্রাধ্যক্ষ মোহাঃ অধ্যাপক মুজিবুর রহমান বলেন, অভিযোগ পত্রটি পেয়েছি। তদন্ত সাপেক্ষে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগ পত্রে বলা হয়, 'মঙ্গলবার ২১৬ নং কক্ষে ৪৭ ব্যাচের কয়েকজন আপুর দ্বারা মানসিক ভাবে নির্যাতিত হয়েছি। ৬৩১ নং কক্ষের মিতু মনি শারীরিক শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে ২১৬ নং কক্ষের ৪৪ ব্যাচের উদ্ভিদবিজ্ঞান বিভাগের নাফিসা জামান আপুর জায়গায় শিফট করে। নাফিসা জামান আপু নিজে গতকাল ২১৬ কক্ষে তুলে দিয়ে গেছেন। কিন্তু ২১৬ নং কক্ষে অবস্থানকারী ৪৭ তম আবর্তনের প্রত্নতত্ত্ব বিভাগের উম্মে হাবিবা (ফুর্তি) আপু আমাকে রুম থেকে বের হয়ে যেতে বলেন। বের না হলে নিজে থেকে জিনিসপত্র সহ বের করে দেওয়ার হুমকী দেন। এই কথা আমরা হল সুপারকে জানাতে গেলে সেই সুযোগে উনি আমাদের জিনিসপত্র ফেলে দেন। ২১৬ নং কক্ষের রেশমা আফরিন প্রতিবাদ করলে তাকেও রুম থেকে বের হয়ে যাওয়ার কথা বলে। কিন্তু আমরা রুম থেকে বের না হওয়ায় ৪৭ তম আবর্তনের প্রত্নতত্ত্ব বিভাগের উম্মে হাবিবা (ফুর্তি), ওলিজা, বিথী এবং ৪৬ তম আবর্তনের খাদিজা আপু আমাদের দুজনকে অকথ্য ভাষায় গালাগালি করে এবং মানসিক ভাবে অপদস্ত করতে থাকে তাদের সিনিওরিটি দেখায় এবং শারীরিক নির্যাতনের হুমকী দেয়। ২/৩ ঘণ্টা যাবত এ রকম চলতে থাকে। 

অভিযোগ পত্রে আরও বলা হয়, ' রাত ২ টা দিকে তাদের দুজনকে রুম থেকে বের হয়ে যেতে বলে। মিতু মনিকে কোন ভাবেই ২১৬ নং কক্ষে থাকতে দিবে না এবং মিতু মনি অসুস্থ্য থাকা সত্ত্বেও তাকে রুম থেকে বের করে দেয়। পরবর্তীতে মিতু মনি ৬৩১ নং কক্ষে গেলে মানসিক চাপের কারণে শ্বাসকষ্ট জনিত সমস্যার সৃষ্টি হয় এবং সে অজ্ঞান হয়ে যায়। পরবর্তীতে তার সহপাঠীরা এবং বড় আপুদের সাহায্যে এ্যাম্বুলেন্স করে জাবি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। এবং সেখানে তারা চিকিৎসা দিতে ব্যর্থ হলে তাকে এনাম মেডিকেলে নিয়ে যাওয়া হয়। এমতাবস্থায় মিতু মনির মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ক্ষতি হয়েছে।'



মন্তব্য করুন