শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আপত্তিকর ছবির বিষয়ে কঠোর হচ্ছে ইনস্টাগ্রাম

অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:১৯ |আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২ ০১:৩৭
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অনাকাঙ্ক্ষিত এবং আপত্তিকর ছবি প্রতিরোধের জন্য সেফটি ফিচার চালু করার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম। এই নতুন ফিচারের ফলে ইনস্টাগ্রামে অযাচিত কোনো ছবি পাঠানো ও রিসিভ করা যাবেনা।

সহজ ভাষায়, ব্যবহারকারীদের মেসেজে কোনো আপত্তিকর ছবি আসে, তাহলে ইনস্টাগ্রামের নতুন ফিচার ন্যুডিটি প্রোটেকশন তৎক্ষণাৎ ছবিগুলোকে আটকে দেবে। 

বেশ কয়েক বছর ধরেই সোশ্যাল মিডিয়াতে সাইবারফ্ল্যাশিংয়ের ঘটনা ব্যাপক হারে বেড়েছে। ২০১৭ সালে ইউগভ -এর এক সার্ভেতে দেখা গেছে, ৪০ শতাংশেরও বেশি তরুণী পুরুষের গোপনাঙ্গ বা অন্যান্য নানা কুরুচির বিষয় সম্পর্কিত অবাঞ্ছিত ছবি পেয়েছেন।

গ্লিচ-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে, ২০২০ সালের জুন-জুলাই মাসে ১৭ শতাংশ মহিলাকে অযাচিত আপত্তিকর ভিডিও পাঠানো হয়েছিল।

এ নিয়ে দ্যা ভার্জ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, মেটা ইনস্টাগ্রামে নগ্ন ছবির অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য মেশিন লার্নিং ব্যবহার করছে।

নতুন এই ফিচারের এক ঝলক টুইটারে শেয়ার করেছেন ইনস্টাগ্রামের ডেভেলপার আলেসান্দ্রো পালুজজি। মাইক্রোব্লগিং সাইটে স্ক্রিনশটটি শেয়ার করে তিনি বলেছেন, ব্যবহারকারীদের সুরক্ষার স্বার্থে ইনস্টাগ্রাম শিগগিরই ফিচারটি রোলআউট করতে যাচ্ছে। তবে কবে নাগাদ ফিচারটি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে তা জানায়নি মেটা।



মন্তব্য করুন