বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ফ্লোরিডায় হারিকেন ইয়ানের তাণ্ডবে ২০ লাখ মানুষ বিদ্যুৎহীন

অনলাইন ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২২ ০৯:৫৪ |আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫০
যুক্তরাষ্ট্রে হারিকের ইয়ানের তাণ্ডব তলিয়ে গেছে এলাকা
যুক্তরাষ্ট্রে হারিকের ইয়ানের তাণ্ডব তলিয়ে গেছে এলাকা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকের ইয়ানের তাণ্ডবে ২০ লাখ গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) অঙ্গরাজ্যটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দানবীয় এই ঝড় আঘাত হানে।

বিদ্যুৎবিচ্ছিন্ন হওয়ায় অঙ্গরাজ্যটির বিশাল এলাকা অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যম বলছে, ‘ভয়াবহ এই ঝড়ের কারণে প্রবল বাতাস, মুষলধারে বৃষ্টি ও ফ্লোরিডার ওই এলাকায় বন্যা দেখা দিয়েছে। এছাড়া সমুদ্রে সৃষ্টি হয়েছে বিধ্বংসী প্রবল ঢেউ। কর্মকর্তরা জরুরি ভিত্তিতে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছেন।

ইউএস বর্ডার প্যাট্রোল বলছে, ‘দানবীয় এই হারিকেনের তাণ্ডবে নৌকাডুবিতে ২০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়েছেন। এছাড়া চার কিউবান সাঁতরে ফ্লোরিডা উপকূলে পৌঁছাতে সক্ষম হয়েছেন। আরও  তিনজনকে উপকূলরক্ষীরা উদ্ধার করেছেন।

ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচকে) বলছে, ‘ভয়ংকর বিপজ্জনক এই ঝড়টি বুধবার স্থানীয় সময় বিকেল তিনটায় ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে কায়ো কস্তায় আঘাত হানে। ঘণ্টায় তখন এর বাতাসের গতিবেগ ছিল ২৪০ কিলোমিটার। ঝড়ের কারণে উপকূলীয় ন্যাপলস শহর বন্যার পানিতে তলিয়ে গেছে। ফোর্ট মায়ার্সের আশপাশের এলাকা কার্যত হ্রদে পরিণত হয়।’

অবশ্য ঝড়ের কারণে আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার বিভিন্ন এলাকা থেকে প্রায় ২৫ লাখ লোককে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। কর্তৃপক্ষ বেশ কিছু আশ্রয় কেন্দ্র তৈরি করে।

উল্লেখ্য, ইয়ান কিউবায় তাণ্ডব চালিয়ে স্থানীয় সময় বুধবার ফ্লোরিডায় আঘাত হানে। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলোতে আঘাত হানা শক্তিশালী হারিকেনের মধ্যে ইয়ান অন্যতম।

 



মন্তব্য করুন