মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনের দুই অঞ্চল ‘স্বাধীন’ ঘোষণা পুতিনের

অনলাইন ডেস্ক
৩০ সেপ্টেম্বর ২০২২ ১১:০২ |আপডেট : ১ অক্টোবর ২০২২ ১৪:১০
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনের অধিকৃত জাপোরিঝঝিয়া ও খেরসন অঞ্চলকে ‘স্বাধীন’ ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে তিনি এ দুটি অঞ্চলের স্বাধীনতার ডিক্রিতে স্বাক্ষর করেছেন। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পুতিন তার জারি করা ডিক্রিতে বলেছেন, আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিজিয়া ও খেরসনের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি।

এদিকে, ইউক্রেনের চারটি অঞ্চলকে যুক্ত করার রাশিয়ার পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি একে অবৈধ এবং অগ্রহণযোগ্য বলেন।

জাতিসংঘের প্রধান সতর্ক করে দেন রাশিয়া যদি তার পরিকল্পিত অধিগ্রহণ নিয়ে এগিয়ে যায় তাহলে তা হবে লড়াইয়ের বিপজ্জনক অবনতি এবং তা শান্তির সম্ভাবনাকে রুদ্ধ করবে।

সম্প্রতি রুশ বাহিনীনিয়ন্ত্রিত ইউক্রেনের চারটি অঞ্চলে কথিত গণভোট হয়েছে সেগুলো হলো দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন। অধিকৃত অঞ্চলে তাড়াহুড়ো করে গণভোট আয়োজন করে রাশিয়া। অঞ্চলগুলোয় অনুষ্ঠিত ভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর। এ চার অঞ্চল ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।

এরই প্রেক্ষিতে শুক্রবার ক্রেমলিনে এক অনুষ্ঠানে দোনেৎস্ক ও লুহানস্কের পাশাপাশি ওই দুটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তি করে নেওয়ার ঘোষণা দেবেন পুতিন। গত ফেব্রুয়ারিতে দোনেৎস্ক ও লুহানস্কের 'স্বাধীনতার' স্বীকৃতি দিয়েছিলেন পুতিন।

শুক্রবার বিকালে ৩টায় মস্কোর ক্রেমলিন হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে পুতিন বক্তৃতা রাখবেন। এ উপলক্ষে ঐতিহাসিক রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করেছে কর্তৃপক্ষ।



মন্তব্য করুন